একজন কোরআনে হাফেজের হাতের অপারেশন করে প্রশংসায় ভাসছেন অধ্যাপক ডাঃ মোঃ আব্দুস সালাম

0 ৪৫৪,২৯১

কক্সবাজার টেকনাফে গাড়ি এক্সিডেন্ট করে জিয়াবুল হক নামক একজন কোরআনে হাফেজ যুবকের হাত ভেঙ্গে যায় এক বছর আগে। ভালো চিকিৎসা না পাওয়ায় মাংস পোলে টিউমারে পরিণত হয়ে যায়। যা এক বছরে ফুটবলের আকার ধারণ করে। যাকে সাধারণত বল টিউমার বলা হয়ে থাকে। কক্সবাজার ও চট্টগ্রাম মেডিকেল সহ বেশকয়েকটি হাসপাতালে চিকিৎসা নিতে গেলে চিকিৎসক হাত কেটে ফেলার পরামর্শ দেন। তবে সেই হাতকে না কেটে সরকারি ঢাকা জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পূনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) অর্থ সার্জারি অধ্যাপক ডাঃ মোঃ আব্দুস সালাম নিজ দক্ষতার সহিত সর্ব উচ্চ মেধা প্রয়োগ করে ১ম ধাপে টিউমারটি অপারেশন করতে সক্ষম হয়। তবে আরও একবার অপারেশন বাকি রয়েছে বলে জানান ডাঃ। যা করতে হলে দেড় মাস অপেক্ষা করতে হবে। ঐ অপারেশন শেষ হলে সম্পূর্ণ সুস্থ হয়ে যাবে বলে জানিয়েছেন চিকিৎসক। রোগী জিয়াবুল কক্সবাজার টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নের কাটাবনিয়া এলাকার আনুমিয়ার ছেলে।

অধ্যাপক ডাঃ মোঃ আব্দুস সালামের চিকিৎসা এবং ব্যবহার সম্পর্কে রোগী বা রোগীর স্বজনরা বলেন,দেশে এখনো অভিজ্ঞতা সম্পন্ন ডাঃ আছে বলে আমাদের সন্তানের হাতটা বাঁচানো সম্ভব হয়েছে। আজকে এক বছর যাবত কক্সবাজার, চট্টগ্রাম বিভিন্ন হাসপাতালে আসা যাওয়ার মধ্যে এত সুন্দর ভাষা এবং বুঝিয়ে কথা বলা ডাঃ আমাদের জীবনে দেখিনি। নিঃসন্দেহে বলতে পারি মানবিক, অহংকার মুক্ত এবং অভিজ্ঞতা সম্পন্ন একজন মানুষ ডাঃ আব্দুস সালাম স্যার। এত বড় ডাক্তার হয়েও আমাদের মতো সাধারণ মানুষদের সাথে করা ব্যবহার প্রশংসনীয়। আমাদের সন্তানের হাতটি বাচাতে পেরে সালাম স্যারের মাধ্যমে জানলাম দেশে অনেক ভালো ডাঃ ও উন্নত মানের চিকিৎসা রয়েছে।যা আমাদের অনেকের অজানা। আমরা সারাটা জীবন ডাঃ আব্দুস সালাম স্যারের প্রতি কৃতজ্ঞ হয়ে থাকবো।পাশাপাশি সৃষ্টিকর্তার কাছে তাহার সুস্থতা ও নেক হায়াত কামনা করছি।

সোমবার (৫ ডিসেম্বর ) সকাল ১০ ঘটিকা হতে দীর্ঘ ৪ ঘণ্টার অস্ত্রোপচারে জিয়াবুলের টিউমার অপারেশন শেষ হয়। ঢাকা জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পূণর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) অর্থো সার্জারি অধ্যাপক ডাঃ মোঃ আব্দুস সালাম এর নেতৃত্বে বেশ কয়েকজন চিকিৎসকের একটি টিম এই অস্ত্রোপচারে অংশ নেন।

হাফেজ জিয়াবুল হকের হাত না কেটে অপারেশন সম্পন্ন করায় অধ্যাপক ডাঃ মোঃ আব্দুস সালাম,রোগীর আত্নীয় স্বজন সহ গণ্যমান্য ব্যক্তিবর্গের প্রশংসায় ভাসছেন তিনি ।আবার কক্সবাজার টেকনাফের অনেকে ডাঃ আব্দুস সালাম কে দেখার আগ্রহ প্রকাশ করছেন।

অধ্যাপক ডাঃ আব্দুস সালামের বিভিন্ন দেশ থেকে অর্জন করা অভিজ্ঞতা ও ডিগ্রি :- এমবিবিএস, এম এস (অর্থো) বিসিএস (স্বাস্থ্য) ফেলো, ডব্লিউ, ও,সি ( ইন্ডিয়া) এ, ও, ফলো জয়েন্ট বিপ্লেসমেন্ট ও স্পাইন সার্জারি রিপ্লেসমেন্ট ও স্পাইন সর্জারির উপর ভারতের মাদ্রাজ হতে উচ্চতর প্রশিক্ষণ প্রাপ্ত তিনি। বহিঃ বাংলাদেশ, অভিজ্ঞতা – ইন্ডিয়া, রাশিয়া, ইংল্যান্ড, ইতালি ফ্রান্স, সুইজারল্যান্ড, মিশর, গ্রিস, ভিয়েনা, চীন, জার্মানী, আমেরিকা ও দঃ আফ্রিকা কানাডা, তুরস্ক সহ বিভিন্ন দেশ থেকে ডিগ্রি সম্পন্ন করেন। হাড় জোড়া বাতব্যাথা, বিকলাঙ্গ এবং দূর্ঘটনা জনিত রোগের জন্য বিশেষজ্ঞ । বর্তমানে ডাঃ মোঃ আব্দুস সালাম জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পূনর্বাসন প্রতিষ্ঠান (পঙ্গু হাসপাতাল) অর্থো সার্জারি অধ্যাপক এর দায়িত্ব পালন করে আসছেন।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!