বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১২:২৪ অপরাহ্ন

বাংলাদেশ-ভুটানের মধ্যে কানেক্টিভিটি বৃদ্ধির ওপর জোর

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ২৪ মার্চ, ২০২১
  • ১১৯ বার পঠিত

বাংলা ট্রিবিউন :বাংলাদেশ ও ভুটানের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ ও কানেক্টিভিটি বৃদ্ধির ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। বুধবার (২৪) ভুটানের প্রধানমন্ত্রী শেরিংয়ের ঢাকা সফর উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘উভয় নেতা দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের সার্বিক দিক পর্যালোচনা করেন এবং উভয় দেশের বিভিন্ন সম্ভাবনার ক্ষেত্রগুলোতে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। আলোচ্য বিষয়গুলোর মধ্যে ছিল বাণিজ্য ও বিনিয়োগ, সড়ক, রেল ও বিমান যোগাযোগ, জলবিদ্যুৎ, দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহযোগিতা, স্বাস্থ্য, শিক্ষা, কৃষি, সংস্কৃতি এবং দু’দেশের জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধি।’

তিনি বলেন, গত ৬ ডিসেম্বর স্বাক্ষরিত অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি দু’দেশের বাণিজ্য সম্প্রসারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেছেন দুই নেতা।পররাষ্ট্রমন্ত্রী জানান,আন্তরাষ্ট্রীয় পানিপথ ব্যবহারের জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর এবং ট্রানজিট চুক্তির খসড়া প্রটোকল অগ্রাধিকার ভিত্তিতে চূড়ান্ত করার বিষয়ে সম্মতি প্রকাশ করেছে ভুটান।

বাংলাদেশ,ভুটান ও ভারতের মধ্যে জলবিদ্যুৎ ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে দু’দেশের প্রধানমন্ত্রী একযোগে কাজ করার বিষয়ে একমত পোষণ করেছেন।মন্ত্রী বলেন,বাংলাদেশের সমুদ্রবন্দরে নেপালের প্রবেশাধিকার প্রদানে বাংলাদেশের সম্মতির বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনর্ব্যক্ত করেন। এ বিষয়ে ট্রানজিট চুক্তি ও প্রটোকল দ্রুত সম্পাদনের ওপর তিনি জোর দেন।

সম্প্রতি উদ্বোধন করা ভারতের চিলাহাটি-হলদিবাড়ি ট্রেন সংযোগের মাধ্যমে বাংলাদেশ ও ভুটানের মধ্যে ট্রেন যোগাযোগ স্থাপনের বিষয়টি খতিয়ে দেখার বিষয়ে দু’দেশের প্রধানমন্ত্রী সম্মত হয়েছেন। ভুটানের গেলেফু ও বাংলাদেশের লালমনিরহাট ও সৈয়দপুরের সঙ্গে কার্গো বিমান যোগাযোগ স্থাপনের সম্ভাবনার বিষয়টিও খতিয়ে দেখতে দু’দেশের প্রধানমন্ত্রী সম্মত হয়েছেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Jagroto Chattogram
banglawebs999995