মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৪:৪৪ অপরাহ্ন

রামগতিতে সয়াবিনের বাম্পার ফলন,সরকারী বীজ বাদাম নিয়ে রয়েছে নানা অভিযোগ কৃষকের।

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১
  • ৪৩ বার পঠিত

সবুজ সাহা,লক্ষ্মীপুরঃ এক সপ্তাহ আগে লক্ষ্মীপুর জেলায় সয়াবিন কাটা শুরু হয়েছে। শ্রমিক সংকট তেমন একটা নেই বলে আগামী এক সপ্তাহের মধ্যেই পুরোদমে সয়াবিন কাটা শুরু হবে।

সয়াবিন ফলন ভালো হয়েছে জানিয়ে কৃষকরা বলেন, এবার এখন মাত্র ১৫/২০ হেক্টর জমির সয়াবিন কাটা হয়েছে। সবকিছু ঠিক থাকলে এবং দুর্যোগপূর্ণ আবহাওয়ার মুখে না পড়লে লক্ষ্যমাত্রার বেশি সয়াবিন উৎপাদন হবে।

রামগতি কয়েকটি গ্রামের খবর নিয়ে কৃষকদের থেকে জানান যায়, চলতি মৌসুমে এক কৃষক ৫২ একর জমিতে সয়াবিন আবাদ করেছেন ফসল দেখে তিনি খুব খুশি আগামী বছর থেকে অনেক ভালো আশঙ্কা তার ।তবে বাম্পার ফলন হলেও সরকার ঘোষিত সয়াবিন দাম তারা পাবেন কিনা এই নিয়ে চিন্তিত কৃষকরা। কৃষক পর্যায়ে সয়াবিন কেনার জোর দাবি জানান প্রায় কৃষক পরিবার ।

কৃষকদের বীজ বাদাম সহ নানা ফসলীয় বীজ নিয়ে কৃষকদের অভিযোগ একদিকে সঠিক সময়ে পাওয়া যায়নি বীজ আবার সকল বাদাম ভোজ ছিল। তবে অন্যদিকে আবহাওয়া কারণে প্রায় ফসলি জমি নষ্ট হয়ে গিয়েছে আমাদের এখন পথে বসা ছাড়া কোন উপায় নেই।

রামগতি উপজেলার কৃষি সম্প্রসারণ অফিসার সঞ্জয় কুমার সরকার জানান এবার রামগতি উপজেলায় চলতি মৌসুমে প্রায় ১৭ হাজার হেক্টর জমিতে সয়াবিন চাষ হয়েছে, এদিকে ফলন ভালো হলেও সয়াবিনের ন্যায্যমূল্য নিয়ে তিনি কিছু বলতে পারছেন না তিনি ।

কৃষকদের দেওয়া নষ্ট বীজ নিয়ে কিছু জানতে চাইলে তিনি বিষয়টি সঠিক নয় বলে দাবী করেন, তিনি আরো বলেন আমরা সঠিক সময়ে বীজ প্রদান করেছি কৃষকে, সেই বীজ সঠিক সময় রোপন না করলে বীজ ত নষ্ট হবে বটে।তিনি আশ্বাস দিয়েছেন আগামীতে আমরা আরো কিছু কৃষককে প্রদশনী চাষ দিবো।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Jagroto Chattogram
banglawebs999995