রামু ব্লাড ডোনার্স সোসাইটির আয়োজনে বিনামূল্য রক্তের গ্রুপ নির্নয় কর্মসুচি সম্পন্ন

0 ২১৭

নিজস্ব প্রতিবেদকঃ রামু উপজেলার পশ্চিম মেরংলোয়া গ্রামে ০৪ শতাধিক স্থানীয় শিশু,কিশোর-কিশোরী ও পুরুষ-মহিলাদের রক্তের গ্রুপ নির্ণয় করে কার্ড বানিয়ে দিয়েছে রামুর সেচ্ছাসেবী সামাজিক সংগঠন রামু ব্লাড ডোনার্স সোসাইটি ।

সেই কার্ড সংরক্ষণ বিষয়েও সচেতন করে দেয়া হয়েছে। ০৪ শতাধিল রক্ত গ্রুপ নির্ণয় করে, তাদের নাম-ঠিকানা ও রক্তের গ্রুপ লিখিতভাবে সংরক্ষন করেছে রামুর কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সামাজিক ও সেচ্ছাসেবী সংগঠন ‘রামু ব্লাড ডোনার্স সোসাইটি’।

শুক্রবার (০৯ই অক্টোবর ) সকাল ০৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচী স্থানীয় সাইক্লোন সেন্টারে আয়োজন করা হয়।

গ্রামের মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করা হল কেন? এ বিষয়ে ‘রামু ব্লাড ডোনার্স সোসাইটির প্রতিষ্ঠাতা এডমিন ও তরুন সাংবাদিক কফিল উদ্দিন জানান , থ্যালাসেমিয়া সচেতনতা ও রক্তদাতার সন্ধানের চিন্তাভাবনা থেকেই এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ছাত্র-ছাত্রী গ্রামবাসী ও পথচারীদের বোঝানো হয়েছে, বিপদ হঠাৎ করেই আসে। রক্তের গ্রুপ জেনে রাখলে অনেক সুবিধা হয়। তিনি বলেন, রক্ত গ্রুপ নির্ণয় কর্মসূচি সফল করতে আমরা এ গ্রামের মানবতাবাদী যুবক রাকিবের প্রশংসনীয় সহযোগিতা পেয়েছি। থ্যালাসেমিয়া বাহক নির্ণয় বিষয়েও আমরা কর্মসূচি গ্রহণ করেছি।

বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও থ্যালাসেমিয়া প্রতিরোধ কর্মসূচিতে অংশ নেন, ‘রামু ব্লাড ডোনার্স সোসাইটির এডমিন সায়েদ জুয়েল কার্যকরী সদস্য সপ্তম বড়ুয়া,আবির রানা,হাফেজ রাশেদ। সহ-কার্যকরী সদস্য রাশেদ উদ্দিন, মোহাম্মদ রাসেল,রেজাউল,সাগর শর্মা,রেজাউল করিম,সাইফুল ইসলাম রানা, আজিজুর রহমান,শহিদুল ইসলাম,শাহেদুল ইসলাম,কক্সবাজার ব্লাড ডোনার্স সোসাইটির এডমিন এপলো বড়ুয়া,কার্যকরী সদস্য ইমরুল হাসান বাপ্পি,রহিম উদ্দিম সোহেল, আরিফুল ইসলাম নয়ন, প্রমুখ উপস্থিত ছিলেন।

রামুর পশ্চিম মেরংলোয়া গ্রামের বাসিন্দা জানান, প্রশংসনীয় এ উদ্যোগ অবশ্যই দৃষ্টান্তযোগ্য।এ অঞ্চলের মানুষের অনেক উপকার করেছে। গ্রুপ জানা থাকলে সহজেই রক্ত দিয়ে একজন মানুষকে বাঁচিয়ে তোলা সম্ভব। রক্ত দেয়া পৃথিবীর সর্বশ্রেষ্ঠ ও নি:স্বার্থ উপহার। রক্তের অভাবের কারণে বহু রোগীর প্রাণ সংকটের মুখে পড়ে। এ উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি বলেন, রক্তের গ্রুপ পরীক্ষা ও রক্তদান সম্পর্কে গ্রামের অনেক মানুষ কিছুই জানেনা। ‘রামু ব্লাড ডোনার্স সোসাইটি’ আয়োজিত এ কর্মসুচি এ অজ্ঞতা অনেকাংশে দূর করবে।

উল্লেখ্য রামুর ব্লাড ডোনার্স সোসাইটির এ আয়োজনে সার্বিক সহযোগিতা করে দক্ষিন চট্টলার স্বেচ্ছাসেবী সংগঠন কক্সবাজার ব্লাড ডোনার্স সোসাইটি।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!