সন্দ্বীপে আল্লামা আহমদ শফি ও চরমোনাই পীর সৈয়দ ফজলুল করিম এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা

0 ২৭৪

ইলিয়াস কামাল বাবু,সন্দ্বীপ প্রতিনিধিঃ সন্দ্বীপে আল্লামা শাহ আহমদ শফি রহ. ও মাওলানা সৈয়দ ফজলুল করীম (পীর- এ- চরমোনাই)রহ.এর জীবন ও কর্ম শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।বৃহষপতিবার বিকেল ৩ টায় হারামিয়া,খন্তারহাটস্থ উপজেলা আইএবি মিলনায়তনে ইসলামী আন্দোলন বাংলাদেশ,সন্দ্বীপ উপজেলা শাখা আয়োজিত এ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-জাতীয় ওলামা-মাশায়েখ আইন পরিষদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আল্লামা ড. আ.ফ. ম.খালেদ হোসাইন।

প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন-ব্যাক্তি অপরাধের জন্য তার সম্প্রদায় দায়ী নয়।সে হিন্দু হোক আর মুসলমান হোক। যার যার ধর্ম সে সে পালন করবে,এটা মদিনার সনদেও উল্লেখ আছে।কিন্তু বাংলাদেশের পীর-বুজর্গ বা ওলামা-মাশায়েখের নামে বিধর্মীরা সাম্প্রদায়ীক উস্কানী দেবে তা দেশের তৌহিদী জনতা মেনে নেবে না।তিনি আশা প্রকাশ করে বলেন-এ দেশে একদিন ইসলামী হুকুমত কায়েম হবে,সেদিন বেশি দুরে নয়।তিনি সৌভ্রাতৃত্বের বন্ধনে সকল ইসলামী শক্তি কে ঐক্যবদ্ধ হবার আহবান জানান।মাওলানা ছানাউল্ল্যাহর সঞ্চালনায় এ সভায় সভাপতিত্ব করেন-ইসলামী আন্দোলন বাংলাদেশ,সন্দ্বীপ উপজেলা শাখার সভাপতি হযরত মাওলানা মাঈুদ্দীন।

এতে বিশেষ অতিথি ও প্রধান বক্তা ছিলেন- জাতীয় ওলামা-মাশায়াখ কেন্দ্রীয় কমিটির নির্বাহী সভাপতি হযরত মাওলানা মনসুরুল হক জিহাদী ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক(চট্টগ্রাম বিভাগ)মাওলানা মুহাম্মদ মোরশেদুল আলম।অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন-মাওলানা শিহাবুদ্দিন,মাওলানা হাফেজ আহমদ,মাওলানা মুফতি আবুল কাশেম,মাষ্টার মো. মাঈনুদ্দিন,মাওলানা আবু বকর সিদ্দিক,মাওলানা সুলতানুল ইসলাম ভুঁইয়া প্রমুখ।সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন-ইসলামী আন্দোলন বাংলাদেশের সন্দ্বীপ উপজেলা শাখার সভাপতি হযরত মাওলানা মাঈনুদ্দিন।পরে অনুষ্ঠানের প্রধান অতিথি মুফতি আবুল কাশেম কে সভাপতি ও মাওলানা মাহফুজুর রহমান কে সাধারন সম্পাদক করে জাতীয় ওলামা-মাশায়েখ আইন পরিষদের ৩১ সদস্য বিশিষ্ট সন্দ্বীপ উপজেলা শাখা কমিটি ঘোষণা করা হয়।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!