সন্দ্বীপে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক প্রচার ও প্রেস ব্রিফিং অনুষ্ঠিত।

0 ১৫৯

বাদল রায় স্বাধীনঃ মুজিব বর্ষের অাহব্বান,দক্ষ হয়ে বিদেশ যান” এই শ্লোগান নিয়ে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক প্রচার, প্রেসব্রিফং ও সেমিনারের আয়োজন করেছে সন্দ্বীপ উপজেলা প্রশাসন সন্দ্বীপ।

১১ অক্টোবর সন্দ্বীপ উপজেলাস্থ কবি আব্দুল হাকিম পাবলিক অডিটরিয়ামে অনুষ্ঠিত এ প্রচার প্রেসব্রিফিং ও সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান শাহজাহান বিএ।

বিশেষ অতিথি ছিলেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপ-পরিচালক মোঃ জহিরুল আলম মজুমদার।সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার বিদর্শী সম্বৌধী চাকমা।

এছাড়াও উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মামুন উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেছেন।সভায় প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান মাষ্টার শাহজাহান বিএ বলেন এ মন্ত্রনালয় ও প্রশিক্ষনের সাথে সংশ্লিষ্ট বৈদেশিক কর্ম সংস্থান ব্যংকের সন্দ্বীপে নিস্ক্রিয় কার্যক্রম ও কর্মকর্তা না থাকা খুবই দুঃখের বিষয় এটা যাতে এক সপ্তাহের মধ্যে সক্রিয় কার্যক্রম চালানোর ব্যবস্থা করে সেটা নিশ্চিত করতে হবে।

এছাড়াও আয়োজকদের প্রেজেন্টেশনে ও অন্যান্য বক্তাদের বক্তব্যে বলা হয় এই মন্ত্রণালয়ের কাজ হলো বৈদেশিক কর্মসংস্থানে আগ্রহী বাংলাদেশের নাগরিকদের জন্য প্রচলিত শ্রমবাজার টিকিয়ে রাখাসহ নতুন শ্রমবাজার সৃষ্টির উদ্যোগ গ্রহণ। বৈদেশিক শ্রমবাজারের চাহিদার সাথে সামঞ্জস্যপূর্ণ ট্রেডে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল সৃষ্টি। আন্তর্জাতিক সংস্থাসমূহের সাথে যোগাযোগ ও সমন্বয় সাধন।

এ মন্ত্রণালয় সংশ্লিষ্ট বিষয়ে অন্যান্য দেশ ও সংস্থার সাথে চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর সম্পর্কিত বিষয়াদি নিয়েও কাজ করে।এসময় কর্মকর্তারা আরো বলেন, এই মন্ত্রণালয়ের কাজ মন্ত্রণালয়ের উপর অর্পিত বিষয় সংশ্লিষ্ট আইন, বিধিমালা ও নীতি প্রণয়ন/সংশোধন।মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিএমইটি, প্রবাসী কল্যাণ ব্যাংক, বোয়েসেল এবং ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিল পরিচালনা কার্যক্রম পরিবীক্ষণ, মূল্যায়ন এবং তত্ত্বাবধান।বিদেশস্থ বাংলাদেশ মিশনে শ্রম উইং-এর কর্মকর্তা-কর্মচারী নিয়োগ ও তাদের প্রশাসনিক বিষয়াদি সম্পাদন। রিক্রুটমেন্ট এজেন্টসমূহের নিবন্ধন ও লাইসেন্স প্রদান এবং তাদের কার্যক্রম পরিবীক্ষণ।

বাংলাদেশের অর্থনৈতিক ও সমাজকল্যাণমূলক কর্মকান্ডে প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণ ও বিনিয়োগে সহযোগিতা প্রদান। প্রবাসী বাংলাদেশি কর্মীদের রেমিটেন্স প্রেরণে সহায়তা প্রদান। বিদেশে নিয়োগকৃত কর্মী, নিয়োগকারী দেশ ও প্রাসঙ্গিক তথ্যাদি সংরক্ষণ।অভিবাসী বাংলাদেশিদের কল্যাণ ও অধিকার নিশ্চিতকরণ। প্রবাসী বাংলাদেশিদের মধ্যে বাংলাদেশের সংস্কৃতি চর্চায় পৃষ্ঠপোষকতা। বৈদেশিক কর্মসংস্থান ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা করা।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.