সিআইইউতে সেমিনার: চলচ্চিত্রে সাহিত্যের উপস্থাপন হোক বৈচিত্র্যময়

0 ২০০,০৫৯

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে(সিআইইউতে)আয়োজন করা হয়েছে চলচ্চিত্র বিষয়ক সেমিনার।সম্প্রতি নগরের জামাল খান ক্যাম্পাসের মিনহাজ কমপ্লেক্সে সিআইইউর স্ল্যাস ডিবেটিং সোসাইটি ‘সাহিত্যের চলচ্চিত্রিক অনুবাদ: অবিকল না সৃজনশীল?শিরোনামে এ সেমিনার আয়োজন করা হয়।এতে অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন ড. শাহ আহমেদ।

সেমিনারে তিনি বলেন,সিনেমার সঙ্গে সাহিত্যের সম্পর্কের গভীরতা বহু পুরোনো।তবে সাহিত্য নির্ভর চলচ্চিত্রে থাকতে হবে আন্তঃমাধ্যম সমন্বয় এবং নির্মাতার মুন্সিয়ানা।কার্যকর ও দৃষ্টিনন্দন চিত্রকল্পের মাধ্যমে সাহিত্যের গল্পটিকে যদি নানান বৈচিত্র্যতায় সৃজনশীলভাবে ফুটিয়ে তোলা যায়,তবে তা হবে একটি স্বার্থক চলচ্চিত্র।

সত্যজিৎ রায় পরিচালিত চারুলতা সিনেমাটিকে একটি আদর্শ চলচ্চিত্র উল্লেখ করে ড. শাহ আহমেদ বলেন,যে কোনো সাহিত্য নির্ভর চলচ্চাত্রিক মূল্যায়ন করতে আমাদের আগে সাহিত্যের ভাবনা থেকে বেরিয়ে আসতে হবে।

স্ল্যাস ডিবেটিং সোসাইটির চিফ মডারেটর এবং প্রভাষক আশিকুর রহমান সঞ্চালনায় সেমিনারে ইংরেজি বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা সিনেমা নিয়ে তাদের অভিমত তুলে ধরেন।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.