মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ১১:৪০ অপরাহ্ন

সেনেগাল এটিই বিশ্বের একমাত্র দেশ, যার স্বাধীনতা দিবস পালন হয় কুরআন তেলাওয়াতের মাধ্যমে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ৯৯ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্কঃ সেনেগাল এটিই বিশ্বের একমাত্র দেশ,যার স্বাধীনতা দিবস পালন হয় কুরআন তেলাওয়াতের মাধ্যমে।আটলান্টিকের পূর্ব কিনারা ঘেঁষে আফ্রিকার পশ্চিম প্রান্তের দেশ সেনেগাল। এক লক্ষ ছিয়ানব্বই হাজার সাতশত বাইশ বর্গ কিলোমিটারের দেশটির রাজধানী ডাকার।

বাংলাদেশ থেকে সেনেগালের সময়ের ব্যবধান ৫ ঘন্টার।দেশটির জনসংখ্যা প্রায় ১ কোটি ৩০ লাখের বেশি।সেনেগালে শতকরা ৯৪ ভাগ মুসলমান।এই মুসলিমরা শুধু নামেই মুসলিম নয়,তারা যথেষ্ট ধার্মিক।ধর্মচর্চায় সেনেগালবাসীর বেশ সুনাম রয়েছে।

৪ এপ্রিল সেনেগালের স্বাধীনতা দিবস।১৯৬০ সালে ফ্রান্স থেকে তারা স্বাধীনতা লাভ করে।সেনেগালের স্বাধীনতা দিবস উদযাপনের অনুষ্ঠান আফ্রিকার অন্যান্য দেশের মতো হলেও আলাদা একটি বৈশিষ্ট্য রয়েছে।সেটা হলো,রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অংশগ্রহণে আয়োজিত সমাবেশে দাঁড়িয়ে পবিত্র কোরআন খতম দেওয়া হয়।

অনুষ্ঠানে উপস্থিত কোরআন তেলাওয়াতে আগ্রহীদের আগে থেকেই এক পৃষ্ঠা করে ভাগ করে দেওয়া হয়।সেনেগালের প্রচলিত কোরআন শরিফগুলো ৩০০ পাতার (৬০০ পৃষ্ঠা)।সে হিসেবে কোরআন খতম দিতে প্রয়োজন হয় ৬শ’ মানুষের মাত্র ২ থেকে ৩ মিনিট।মানুষ বেশি হলে একাধিক খতম দেওয়া হয়।কোনো দেশের স্বাধীনতা দিবসের আনুষ্ঠানিকতায় এটি একটি নতুন মাত্রা।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Jagroto Chattogram
banglawebs999995