আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম

0 ১৬৩

এই মুহূর্তে বাড়ছে না ভোজ্যতেলের দাম। বর্তমানে যে মূল্য আছে, তাই থাকবে। তবে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে দুই সপ্তাহ পর এ নিয়ে আবারো সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সচিবালয়ে ভোজ্যতেল ব্যবসায়ীদের প্রতিনিধি দলের সাথে বৈঠক শেষে এ কথা জানান তিনি।

ভোজ্যতেল পরিশোধন কারখানাগুলোর সমিতি চলতি সপ্তাহে প্রতি লিটারে আট টাকা দাম বৃদ্ধির জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করেছিল। সেই পরিপ্রেক্ষিতে আজ সচিবালয়ে ব্যবসায়ী ও বিশেষজ্ঞদের নিয়ে বৈঠকে বসে বাণিজ্য মন্ত্রণালয়।

এসময় বাণিজ্যমন্ত্রী আরো বলেন, রমজান মাসের আগেই ভোজ্যতেলের দামের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। বাস্তবতা অনুযায়ী তেলের দাম বাড়ানো অথবা কমানো হতে পারে বলে জানান টিপু মুনশি।

এছাড়াও বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান জানান, আগামী মঙ্গলবার দুটি পরিশোধন কারখানা পরিদর্শন করা হবে। এরপর দাম নির্ধারণ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। বৈঠকে ভোজ্যতেলের অভিন্ন মূল্য নির্ধারণ পদ্ধতি নিয়েও আলোচনা করা হয়।

এর আগে তেলের দাম লিটারে ৮ থেকে ১০ টাকা বাড়ানোর প্রস্তাব দেন ব্যবসায়ীরা। তবে আন্তর্জাতিক বাজারে দাম কমতে থাকায় সে প্রস্তাবে আপত্তি জানায় বাণিজ্য মন্ত্রণালয়।

বর্তমানে ১ লিটার সয়াবিন তেলের দাম ১৬০ টাকা। দাম বাড়িয়ে তা ১৬৮ টাকা করতে চান ব্যবসায়ীরা। কিন্তু ব্যবসায়ীদের এই দাবির সপক্ষে বৈঠক থেকে সমর্থন দেওয়া হয়নি।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!