দামপাড়া’ বায়োপিক এর আনুষ্ঠানিক মহরত

0 ১৫২

আজ ৩১ ডিসেম্বর, ২০২১ রোজ শুক্রবার ৩.৪৫ ঘটিকায় দামপাড়া পুলিশ লাইন্সের মাল্টিপারপাস শেডে এস.পি এম শামসুল হক এর বায়োপিক “দামপাড়া” র আনুষ্ঠানিক মহরত অনুষ্ঠিত হয়েছে।

সম্মানিত পুলিশ কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর, পিপিএম এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই মহরতে প্রধান অতিথি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ, এমপি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোঃ আনোয়ার হোসেন, বিপিএম (বার), পিপিএম (বার), চট্রগ্রাম রেঞ্জ ও মেট্টোপলিটন পুলিশের কর্মকর্তাবৃন্দ।

এসপি এম শামসুল হক এর আত্নত্যাগ এর জানান দিতে উপস্থিত ছিলেন তাঁর সহধর্মিনী বাংলাদেশের প্রথম রাষ্ট্রদূত মাহমুদা হক চৌধুরী।

আরো উপস্থিত ছিলেন এই চলচ্চিত্রের গল্পকার আনন জামান, পরিচালক শুদ্ধমান চৈতন, অন্যান্য কুশীলববৃন্দ, স্থানীয় ও জাতীয় সংবাদমাধ্যমের সাংবাদিকবৃন্দ।

চট্টগ্রামের পরিবেশে নির্মাণাধীন এই বায়োপিকের সাথে গভীরভাবে সম্পৃক্ত রয়েছেন চট্টগ্রামের মানুষ। মাননীয় প্রধান অতিথি সব স্তর ও শ্রেণীর মানুষকে এই ঐতিহাসিক সম্পৃক্ততা আর সংযোগের কথা জানার জন্য চলচ্চিত্র প্রেক্ষাগৃহে যাওয়ার আহবান জানান।

প্রসঙ্গত, সিএমপি প্রযোজিত ‘দামপাড়া’ চলচ্চিত্রের গল্প ও সংলাপ রচয়িতা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আনন জামান একটি সনাতন অথচ অরৈখিক বা নন- লিনিয়ার গ্র্যান্ড নেরেটিভ এর কেন্দ্রে এসপি এম শামসুল হককে প্রোটাগনিস্ট হিসেবে স্থাপন করে চট্টগ্রাম-কেন্দ্রিক মুক্তিযুদ্ধের ইতিহাসকে অনপনেয় এবং স্বাধীন সত্ত্বায় আত্মস্থিত অর্থবলয়ের গন্ডি থেকে বিমুক্ত করে চক্রাকারে আবর্তনশীল একটি বিনির্মাণ ডিসকোর্স প্রদান করেছেন।

পাকিস্তানি আর্মি ও এসপি এম শামসুল হক এর কথোপকথনে প্রতীয়মান হবে যে সব আখ্যানই ডিসকোর্স, সব ডিসকোর্সই জ্ঞানের বাহন আর সব জ্ঞানই ক্ষমতা চর্চার কৌশল। এই অন্যায্য ক্ষমতার চর্চা তদানীন্তন সামাজিক ও রাজনৈতিক ক্ষমতা কাঠামো দ্বারা অসমর্থিত হওয়ায় অবশ্যম্ভাবী এলগরিদম হিসেবে পাকিস্তানি সেনাবাহিনী ও সরকার একটি বিপর্যয়কারী ডিসকোর্সে উপনীত হয়। পাকিস্তানি আর্মির সাথে চট্টগ্রামবাসীর এই যুদ্ধ নেরেটিভের অধিবক্তা ছিলেন এসপি এম শামসুল হক।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!