রাঙ্গামাটিতে ছাত্রী ও শিক্ষকদের নিয়ে সচেতনতামূলক মতবিনিময় সভা করেন অতিরিক্ত পুলিশ সুপার।

0 ১,০৮১,১৭১

বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্ক ব্যানারে রাঙ্গামাটি জেলা পুলিশ কর্তৃক রাঙ্গামাটি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রীদের নিয়ে বাল্য বিবাহ, নিরাপদ ইন্টারনেট প্রযুক্তি ব্যবহার,অপহরণ,নারী নির্যাতন এবং মাদক সেবন প্রতিরোধে সচেতনতামূলক মতবিনিময়সভা করেন রাঙ্গামাটি পার্বত্য জেলার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) ও চট্টগ্রাম রেঞ্জ সহ-সমন্বয়ক বিপিডব্লিউএন জনাব মাহমুদা বেগম মহোদয়।

সভায় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) ও চট্টগ্রাম রেঞ্জ সহ-সমন্বয়ক(বিপিডব্লিউএন) শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন,নারীর অগ্রযাত্রায় বড় বাধা হচ্ছে বাল্যবিবাহ।বাংলাদেশ পুলিশের তৎপরতায় বাল্যবিবাহ ব্যাপক হারে কমে গেলেও কোনো কোনো অঞ্চলে এখনো অগোচরে বাল্যবিবাহ বিদ্যমান আর এর পেছনে মুল কারণ হচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ঝড়ে পড়া এবং দারিদ্রতা। বাংলাদেশ পুলিশের তৎপরতায় পূর্বের চেয়ে ইভটিজিং এবং নারী নির্যাতন ব্যাপক হারে কমে গেছে।বাল্যবিবাহ,নারী নির্যাতন এবং ইভটিজিং প্রতিরোধে বাংলাদেশ পুলিশ নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

তিনি আরো বলেন,নিরাপদ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে নারীদের জন্য বাংলাদেশ পুলিশ চালু করেছে পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন সেন্টার(পিসিএসডব্লিউ) নামক ফেসবুক পেইজ যেখানে ভুক্তভোগী নারী সরাসরি অভিযোগ জানাতে পারবে। তারপরও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক,ইমু,হোয়াটসএ্যাপ,টিকটক ইত্যাদি খুব সতর্কতার সহিত ব্যবহার করতে বলেন কারণ দুষ্টু প্রকৃতির একশ্রেণির মানুষ নানান রকম কলা-কৌশল ব্যবহার করে মানুষকে ভিভ্রান্ত করে এবং ব্ল্যাকমেইল করে অপহরণ করে।

ফলে অনেকগুলো পরিবার নিঃস্ব হয়ে যাচ্ছে । কেউ যদি কোনো প্রকার ব্ল্যাকমেইলের শিকার হয় তাহলে সাথে সাথে দ্রুততার সহিত বাংলাদেশ ‍পুলিশের হেল্প লাইনে ও সংশ্লিষ্ট সার্ভিস ডেক্সগুলোতে তথ্য দিয়ে অপারাধীকে ধরতে সহায়তা করতে বলেন।

তিনি মাদক সম্পর্কে বলেন,মাননীয় প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে জিরো ট্রালারেন্স নীতি ঘোষণার পর বাংলাদেশ পুলিশের নিরলস প্রচেষ্টায় বাংলাদেশে মাদকের হার কমে গিয়েছে।তবে মাদক এতই বিষাক্ত যে তারুণ্যের শক্তি ও সম্ভাবনাকে শেষ করে দেয়।আমাদের আগামীর ভবিষ্যৎ তরুণ সমাজকে মাদকসেবন প্রতিরোধে সকলকে সোচ্চার হতে হবে।যে কোনো প্রকার অন্যায় অপরাধ সংগঠিত হতে দেখলে পুলিশকে তথ্য দিয়ে সহযোগিতা করার জন্য আহ্বান করেন।অপরাধ মুক্ত সুন্দর সমাজ এবং সুন্দর বাংলাদেশ বিনির্মাণে তোমাদের ভূমিকা ব্যাপক।

এসময় অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) ও চট্টগ্রাম রেঞ্জ সহ-সমন্বয়ক মহোদয় পাওয়ার পয়েন্ট প্রদর্শনীর মাধ্যমে বাল্যবিবাহ,নারী নির্যাতন, ইভটিজিং প্রতিরোধে সামাজিক যোগাযোগ মাধ্যম অনলাইন সেবা সাইবার স্পেস নারী,ইউমেন্স সার্পোট সেন্টার,নারী,শিশু,বয়স্ক ও প্রতিবন্ধী হেল্প ডেক্স,চুরি,ছিনতাই,ডাকাতি,পারিবারিক কলহ প্রতিরোধে কমিউনিটি পুলিশিং,বিট পুলিশিং, অ্যানিমেটেড ‍মুভি(দুর্জয়ের ডায়েরি )এবং যেকোনো সমস্যা প্রতিকারে জাতীয় জরুরী সেবা-৯৯৯ থেকে কিভাবে সেবা গ্রহণ করবে তা উপস্থাপন করেন।

সভায় আরো উপস্থিত ছিলেন কোতয়ালী থানার অফিসার ইনচার্জ ও রাঙ্গামাটি বালিকা উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ সহ শিক্ষার্থীবৃন্দ এবং প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ ।

উল্লেখ্য যে ২৫০ – ২৭০ জন (প্রায়) শিক্ষার্থীর মাঝে বাংলাদেশ পুলিশ এবং ভিকটিম সাপোর্ট সেন্টারের সেবা সমূহের লিফলেট বিতরণ করা হয়

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!