সন্দ্বীপে রিকল প্রজেক্ট কর্তৃক প্রতিবন্ধী ব্যক্তিদের আর্থিক সহায়তার চেক বিতরন সাথে কম্বল বিতরন

0 ১২৮

সন্দ্বীপে রিকল প্রজেক্ট কর্তৃক প্রতিবন্ধী ব্যক্তিদের আর্থিক সহায়তার চেক বিতরন সাথে কম্বল বিতরন করলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সম্রাট খীসা।

সন্দ্বীপে রিকল ২০২১ প্রজেক্ট এসডিআই এর উদ্যোগে ও দাতা সংস্থা অক্সফ্যাম ইন বাংলাদেশের সহযোগিতায় প্রতিবন্ধী ব্যক্তি ও তাদের পরিবারকে অর্থনৈতিক কাজের সাথে সম্পৃক্ত করতে আর্থিক সহায়তার চেক বিতরন অনুষ্ঠান করেছে সীমিত পরিসরে। তাদের ব্যবসার মুলধন হিসেবে দশ হাজার টাকা করে মোট ১ লক্ষ টাকার অফেরৎযোগ্য অনুদান প্রদান করা হয়েছে।এ সময় প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা সম্রাট খীসা অনুষ্ঠানের গুরুত্ব অনুধাবন ও প্রয়োজনীয়তা অনুভব করে তাৎক্ষনিক তাদের মাঝে ৩০ টি ভালো মানের কম্বল উপহার দেন। সেগুলো পেয়ে আগত প্রতিবন্ধীরা ইউএনও এর মানবিক সহায়তা ও রিকল প্রজেক্টের অনুদান পেয়ে তাৎক্ষনিক আনন্দ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

২৪ জানুয়ারী এসডিআই আঞ্চলিক প্রশিক্ষন কেন্দ্রে আয়োজিত চেক বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন নব নিযুক্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা সম্রাট খীসা। রিকল প্রজেক্টের প্রকল্প সমন্বয়কারী শ্যামল রায় এর সভাপতিত্বে ও ফিল্ড ফ্যাসিলিটেটর বাদল রায় স্বাধীন এর সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় সন্মানীত অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা সমাজ সেবা অফিসের ফিল্ড সুপার ভাইজর মহিদুল মাওলা টিটু ও এসডিআই এর আঞ্চলিক ব্যবস্থাপক হারুন অর রশিদ।অনুষ্ঠান সমন্বয় করেন কমিউনিটি মোবিলাইজার মোঃ ফারুক।

সভায় প্রধান অতিথি বলেন আমরা সকলে কোন না কোন ভাবে মানষিক বা শারিরীক প্রতিবন্ধী। কারো প্রতিবন্ধীতা দৃশ্যমান কারো অদৃশ্য। তাই প্রতিবন্ধীদের কোন ভাবে অবহেলা বা কটাক্ষ না করে তাদের উন্নয়নের মুল স্রোত ধারায় সম্পৃক্ত করতে হবে। তাদের প্রতি মানবিক ও সহনশীল আচরন করে তাদের সম্পদে পরিনত করতে হবে। আর সকলকে ভাতার আওতায় আনতে হবে,কেউ যেন ভাতার বাইরে না থাকে। এছাড়াও তিনি সন্দ্বীপ উপজেলায় একটি প্রতিবন্ধী স্কুল স্থাপনের চেষ্টা করবেন বলে প্রতিস্রুতি দেন।

সভায় অন্যান্য বক্তারা বলেন প্রতিবন্ধীরা এখন আর বোঝা নয়। তারা প্রয়োজনীয় সাপোর্ট ও অনুকুল পরিবেশ এবং অবকাঠামোগত সহায়তা পেলে এখন নিজেরা স্ব-নির্ভর হতে পারে। তাই সময় এসেছে প্রতিবন্ধীদের প্রতি যত্নবান হয়ে তাদের এগিয়ে নেওয়ার। সরকারী ও বেসরকারী পর্যায়ে তাদের জন্য ঘোষিত সহায়তা গুলো পাওয়া নিশ্চিত করন এবং পারিবারিক সহায়তা এ ক্ষেত্রে খুবই গুরুত্ব বহন করে। সে সাথে তাদের জন্য সমাজ সেবা অফিস কর্তৃক মাসিক ৭৫০ টাকা ভাতার বিপরীতে সেটা ৫ হাজার টাকায় উর্নীত করার সুপারিশ জানান তারা।

চেক ও কম্বল বিতরনের সময় প্রতিবন্ধী শ্রী রাম পদ জলদাস একটি চমৎকার গান পরিবেশন করলে সকলে তার গান শুনে আনন্দে বিমোহিত হয়ে পড়েন।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!