সন্দ্বীপ পৌরসভায় বিশুদ্ধ পানি পেতে যাচ্ছে ৭০ হাজার পৌরবাসী

0 ৫১০,০৪৩

চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলায় একটি মাত্র দ্বিতীয় শ্রেনির পৌরসভা হচ্ছে সন্দ্বীপ পৌরসভা।আর এ পৌরসভায় সহসা যাচ্ছে বিশুদ্ধ পানি।
সুপেয় ও বিশুদ্ধ পানির জন্য ইতিমধ্যে গভীর নলকূপ বসানো,পাম্প হাউস নির্মান ও সরবরাহ পাইপ লাইনের কাজ শেষ হয়েছে।এমন কী পাম্প হাউজে বিদ্যুৎ সংযোগ লাগানোর মাধ্যমে ভাবে পানি সরবরাহও পরীক্ষা করা হয়েছে।

দেশের বর্তমান পরিস্থিতি স্বাভাবিক হয়ে এলেই সহসা উদ্বোধন হবে এ প্রকল্পের।চট্টগ্রামের ১৫ উপজেলার মধ্যে প্রথমেই দ্বীপ উপজেলা হিসেবে এই সুপেয় ও বিশুদ্ধ পানীয় জল পেতে যাচ্ছে সন্দ্বীপের ৭০ হাজার পৌরজনগন।জানালেন সন্দ্বীপ পৌরসভার জননন্দিত ও পর পর দুইবার নির্বাচিত পৌর মেয়র জাফর উল্যা টিটু।

সন্দ্বীপ পৌরসভায় সাড়ে চার কোটি টাকা
ব্যয়ে এ প্রকল্পটি বাস্তবায়ন করেছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর।প্রকল্পটি উদ্বোধন হলে সন্দ্বীপ পৌরসভার প্রায় ৫০০ পরিবার প্রথম ধাপে এ বিশুদ্ধ পানির আওতায় আসবে বলে জানা গেছে।

সন্দ্বীপ পৌরসভার মেয়র জাফর উল্যা টিটু
এ প্রতিবেদক কে আরো জানালেন,১৯৯৭
সালে প্রতিষ্ঠার পর থেকে ২২/২৩ বছর কেটে গেলেও সন্দ্বীপ পৌরবাসীর জন্য এ জাতীয় জরুরী জনগুরুত্ব সম্পন্ন মহতী উদ্যোগ পূর্বে গ্রহন করা হয়নি।বর্তমান ক্ষমতাসীন শেখ হাসিনার সরকারের আমলেই সন্দ্বীপ পৌরবাসীর কল্যাণের জন্য এবং সন্দ্বীপ পৌরসভার ঐকান্তিক প্রচেষ্টায় এ প্রকল্পটি বাস্তবায়ন সম্পন্ন করতে সক্ষম হয়েছে।যা দীর্ঘদিনের বঞ্চনার শিকার সন্দ্বীপ পৌরবাসীর সুপেয় ও বিশুদ্ধ পানির চাহিদা পূরন করতে যাচ্ছে। যা সন্দ্বীপ পৌরবাসীর জন্য অত্যান্ত কার্যকরী হবে।

তিনি আরো জানান লবনাক্ত পানি,জলাবদ্ধতা ও জলোচ্ছ্বাস হলে নলকূপ গুলো নষ্ট হয়ে যায়।প্রতি বাড়ীতে গভীর নলকূপ না থাকায় যে শ্যালো নলকূপগুলো রয়েছে,সেখানে আর্সেনিক থাকার সম্ভাবনা থাকে।সন্দ্বীপ পৌরসভায় এ প্রকল্পটি পুরোপুরি চালু হলে পৌরবাসী বিশুদ্ধ পানি পাবে।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সুমন রায় বলেন,প্রথম উপজেলা হিসেবে সন্দ্বীপ পৌরসভার জনগন এ বিশুদ্ধ পানি পেতে যাচ্ছে।প্রকল্পের সব ধরনের কাজ শেষ।শুধু উদ্বোধনের অপেক্ষা।সাড়ে চার কোটি টাকা সরকারী অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করা হয়েছে।

সন্দ্বীপ পৌরসভার ৮ নং ওয়ার্ডের বাসিন্দা ইব্রাহীম মানিক পাটোযারী বলেন,সন্দ্বীপ পৌরসভার এ প্রকল্পটির বদৌলতে আমরা সুপেয় ও বিশুদ্ধ পানি পাবো।আমরা যে পানি বর্তমানে পান করছি তা নিয়ে দুশ্চিন্তার শেষ নেই।সন্দ্বীপ পৌরসভায় লবনাক্ত পানির কারনে অনেক সমস্যায় পড়তো মানুষ।এখন থেকে বিশুদ্ধ পানি মিলবে।এ প্রকল্প গ্রহনে সন্দ্বীপ পৌরবাসী অবশ্যই উপকৃত হয়েছে।

জনস্বাস্থ্য প্রকৌশল দফতর চট্টগ্রাম সূত্রে জানা গেছে,এ প্রকল্পের আওতায় .৬৫-.৯ কিউসেক ক্যাপাসিটির তিনটি পাম্প হউস বসানো হয়েছে।যা একটি ৭ নং ওয়ার্ডের বক্তার হাটের কাছে,একটি ৮ নং ওয়ার্ডের খাদেমুল ইসলাম মাদ্রাসার কাছে অন্যটি ৮ নং ওয়ার্ডের আবুল কাশেস সন্দ্বীপি সড়কে।সাড়ে ১২০০ হর্স পাওয়ারের তিনটি উৎপাদক নলকূপ স্থাপন করা হয়েছে।এ ছাড়া সংযোগ স্থাপনের জন্য প্রায় ২৬ কিলোমিটার পাইপ লাইন বসানো হয়েছে।

প্রথম ধাপে প্রায় ৫০০ পরিবার বিশুদ্ধ পানির আওতায় আসবে।পরবর্তীতে আরো প্রায় ৪০৫০ জন গ্রাহকের মাঝে এর সংযোগ দেয়া হবে।পৌরসভা এ সব সংযোগের বিনিময়ে চার্জ আদায় করবে।পরে পৌর কর্তৃপক্ষ চাইলে আরও সংযোগ বাড়াতে পারবে।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!