স্বপ্নের কালুরঘাট সেতুর নকশা প্রণয়ন করলো একদল শিক্ষার্থী।

0 ২২৫

চট্টগ্রামের দুর্ভোগ ঘোচাতে কালুরঘাটে প্রয়োজন বহুমুখী নতুন সেতুর। বহুল প্রত্যাশিত কালুরঘাটে স্বপ্নের নতুন সেতুর আধুনিক নকশা প্রণয়ন করেছে একদল শিক্ষার্থী। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কালুরঘাটে এ সেতু নির্মাণ করলে উন্মোচিত হবে দেশের অর্থনৈতিক সম্ভাবনার দ্বার।

সোমবার (২৭ ডিসেম্বর) বোয়ালখালী উপজেলা পরিষদ চত্বরে ৪৩তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে আয়োজিত মেলায় বোয়ালখালী সিরাজুল ইসলাম ডিগ্রি কলেজের বিজ্ঞান শাখার দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা নিজেদের স্টলে এ উদ্ভাবন তুলে ধরেন।

শিক্ষার্থী হিমায়েত কাউছার জানান, স্বপ্নের কালুরঘাট সেতুর নকশায় চার লাইন বিশিষ্ট ফুটপাতসহ সড়ক সেতু ও রেললাইন রয়েছে। সৌর বিদ্যুৎ ব্যবহার করে সেতু আলোকিত রাখা। যাত্রী সাধারণে নিরাপত্তায় সিসিটিভি ক্যামেরা স্থাপন, যান চালকের ডাটা সংরক্ষণ, গাড়ি গতি পর্যবেক্ষণ ও যান্ত্রিক ট্রাফিক নিয়ন্ত্রণের ব্যবস্থা রাখা হয়েছে।

সেতুটি নির্মিত হলে চট্টগ্রাম তথা দেশ আরো এগিয়ে যাবে, উন্মোচিত হবে অর্থনৈতিক সম্ভাবনা। বিস্তার ঘটবে উৎপাদন শিল্পের। ব্যাপক উন্নয়নের পাশাপাশি দীর্ঘদিনের ভোগান্তি লাঘব হবে বলে জানান শিক্ষার্থী আরেফা সিদ্দিকা মীম ও কামরুন নেচ্ছা তিশা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুন নাহার বলেন, শিক্ষার্থীরা দেশকে ভালোবেসে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কিভাবে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার কথা চিন্তা করছে তা প্রশংসনীয়। কালুরঘাটে নতুন সেতুর প্রয়োজনীয়তার কথা ভেবে যে নকশা প্রণয়ন করা হয়েছে তা বাস্তবায়ন হোক, তাদের স্বপ্ন সফল হোক এই আশায় করি।

দুই দিনব্যাপী এ মেলায় অংশ নিয়েছে ১৬টি মাধ্যমিক বিদ্যালয় ও ৪টি কলেজ। এ উপলক্ষে বিজ্ঞান বক্তৃতা প্রতিযোগিতা ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সোমবার এর উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. নুরুল আলম।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!