সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৩:৫৮ পূর্বাহ্ন

“অহর্নিশ আলহামদুলিল্লাহ্”হতাশা নয়

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১১ অক্টোবর, ২০২১
  • ৪০ বার পঠিত

“অহর্নিশ আলহামদুলিল্লাহ্”হতাশা নয়

ইসমত আরা খানম “কোহিনূর”

==========================
আমরা সবসময়ই হতাশার ধুম্রজালে জড়িয়ে ভুলভাল্ কথা বলে থাকি। এই যেমন-জীবন থেকে কতোগুলো বছর হারিয়ে গেছে,বয়স বেড়ে গেছে, জীবনে কিছুই করতে পারলাম না,
ক’দিন আর বাঁচবো !! ইত্যাদি হতাশা ব্যঞ্জক কথা….

আসলে-জীবনটা হলো কিছু টুকরো টুকরো সুখ,হাসি-আনন্দের অনিন্দ্য সমাহার।ছোট বড় বেদনার জোয়ার ভাটা,কিছু মায়াবী পিছুটান,কিছু স্বপ্ন ভাঙ্গার কষ্ট,নিন্দা-সমালোচনা,
একটা কাঙ্ক্ষিত লক্ষ্য,কিছু
অব্যক্ত অভিমান ও অপূর্ণ স্বপ্নের সমাহার….

আসলেই কি জীবন থেকে কিছু হারিয়ে গেছে?আমি মনে করি,হারিয়ে যায়নি কিছুই,বরং অর্জন করেছেন বলুন। আল্লাহর কাছ থেকে অশেষ নেয়ামত -আপনার সাদা চুল,দাঁড়ি,ঈষৎ কুঁচকে যাওয়া চামড়া,এতোগুলো বছর বেঁচে থেকে আল্লাহর ইবাদত করার সুযোগ,শিক্ষা দীক্ষা,জ্ঞান, সম্মান,প্রতিপত্তি,সুস্থতা,ভালো স্ত্রী- সন্তান।সুস্থ ভাবে বেচেঁ থাকার অবলম্বন-চাকুরী অথবা ব্যবসা সব- সবকিছুই আপনার অর্জন।

আপনার অসুস্থতা,অপূর্ণতা,সাময়িক ক্ষয়ক্ষতি,অনিষ্ট এ সব কিছুই আপনার ইচ্ছা অনিচ্ছায় হয়ে থাকা গুনাহ্ মাফির উছিলা।সুতরাং এগুলো ও আপনার অর্জন।

জীবন থেকে হারিয়ে যায়নি বছর গুলো,বরং তিলতিল করে আপনার অভিজ্ঞতার ঝুলি কানায় কানায় পরিপূর্ণ হয়েছে।এই সাদা চুল দাঁড়ি- সময়ের পরিক্রমায় অর্জিত অভিজ্ঞতা, সব উপরওয়ালার তরফ থেকে দেয়া সম্মান ও অনুকম্পা।

কি পেলাম,কি হারালাম এসব ভেবে হতাশাগ্রস্ত না হয়ে যতটুকু পেয়েছেন, তাতেই সন্তুষ্ট থাকুন।আল্লাহ্ এই ঝলমলে সুন্দর পৃথিবীর অপার সৌন্দর্য উপভোগ করার সুযোগ দিয়েছেন।অফুরন্ত নেয়ামত দিয়ে ভরিয়ে দিয়েছেন।

কিছু অপূর্ণতা,অপ্রাপ্তির আফসোস তোলা থাকুক পরজনমের রসদের জন্য। নরকের অনল থেকে অব্যাহতি এবং জান্নাতের স্বর্গীয় স্বাদ উপভোগের জন্য ইহজগতে খানিকটা না পাওয়ার অতৃপ্তি থাকুক না….

নিরাশার গ্যারাকল থেকে নিজেকে উত্তরণের জন্য তৎপর হই ছবর ও সহনশীলতার সাথে।ধৈর্যের কোনো বিকল্প নেই।
সুতরাং চলুন-সবসময়,সর্বাবস্থায় আলহামদুলিল্লাহ্ বলি।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Developed By Jagroto Chattogram
banglawebs999995