ডিসেম্বরের শেষ অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে জাতীয় নির্বাচনঃ সিইসি

নির্বাচন কমিশন ডিসেম্বরের শেষ অথবা আগামী জানুয়ারির প্রথম সপ্তাহে জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার(সিইসি)কাজী হাবিবুল আউয়াল।গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

আগাম ভোটের কোনো প্রশ্ন আসেনি জানিয়ে সিইসি বলেন,একাডেমিকেলি আমাদের মধ্যে আলোচনা হয়েছে,ওটাকে কেউ মিসকনসিভ করে প্রচার করেছে যে আগাম নির্বাচনের সম্ভাবনা আছে।এটা একেবারেই সঠিক নয়।আমরা ডিসেম্বরের শেষ অথবা আগামী জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটের প্রস্তুতি নিচ্ছি।

কাজী হাবিবুল আউয়াল আরো বলেন,শতভাগ সুষ্ঠু ভোট নিশ্চিত করা ইভিএমেও যেমন পুরোপুরি সম্ভব নয়,ব্যালটেও পুরোপুরি সম্ভব নয়।বিষয়টা আপেক্ষিক হতে পারে।ইভিএম বা ব্যালট কিন্তু নির্বাচনে মোটেই বড় চ্যালেঞ্জ নয়।নির্বাচনে বড় চ্যালেঞ্জ হচ্ছে,রাজনৈতিক সংকট বিরাজ করছে।সবাই বা প্রধানতম দলগুলো অংশগ্রহণ করবে কি করবে না,সেটা হচ্ছে অনেক বড় চ্যালেঞ্জ।ইভিএম দিয়ে করলে সেটা কেবল ভোট গ্রহণ প্রক্রিয়াটা হয়।কিন্তু বড় দলগুলো অংশ না নিলে নির্বাচনের আইনগত দিক নিয়ে কোনো সংকট হবে না, তবে বৈধতা শূন্যের কোঠায় চলে যেতে পারে।

অংশগ্রহণমূলক নির্বাচন চ্যালেঞ্জের মুখে পড়ল কি না সেই বিষয়ে সাংবাদিকদের সিইসি বলেন,সেটা আমরা এখনো বলতে পারব না।আমরা প্রথম থেকে বলেছি,সব দল নির্বাচনে অংশগ্রহণ করুক।সে লক্ষ্যে আমাদের প্রয়াস শেষ পর্যন্ত অব্যাহত থাকবে।

সরকারি দল ও বিরোধী দলগুলোকে সংকট কাটিয়ে নির্বাচন কমিশনের জন্য অনুকূল পরিবেশ তৈরি করে দেওয়ার আহ্বান জানান সিইসি।

সিইসি জানান,ইভিএম থেকে সরে আসার পেছনে কোনো রাজনৈতিক চাপ ছিল না।বরং দীর্ঘ আলোচনার পর পুরো কমিশন একমত হয়েছে।সুষ্ঠু নির্বাচনের জন্য বর্তমান কমিশনের চেষ্টার ত্রুটি থাকবে না বলে মনে করেন তিনি।বলেন,ব্যালটে রিগিং প্রতিহত করা যত কষ্টকর,ইভিএমে মোটেই অতটা কষ্টকর নয়।

Comments (০)
Add Comment