চট্টগ্রাম টেস্ট জিততে বাংলাদেশের প্রয়োজন ৪৭১

শুক্রবার টেস্টের তৃতীয় দিনে বাংলাদেশকে ফলোঅন না করিয়ে ব্যাট করতে নেমে ২ উইকেটে ২৫৮ রান তুলে ইনিংস ঘোষণা করে ভারত।সব মিলিয়ে লিড হয় ৫১২ রানের। রেকর্ড রান তাড়া করতে নেমে তৃতীয় দিন শেষে বাংলাদেশ কোন উইকেট না হারিয়ে তুলেছে ৪২ রান।জয়ের জন্য টাইগারদের আরও চাই ৪৭১ রান,হাতে রয়েছে ১০ উইকেট।

চট্টগ্রামে কঠিন চ্যালেঞ্জের মুখে স্বাগতিকরা।এই টেস্ট জিততে বাংলাদেশকে ভাঙতে হবে অতীতের সব রেকর্ড।এর আগে ২০০৯ সালে ওয়েস্ট-ইন্ডিজের বিপক্ষে সর্বোচ্চ ২১৭ রান তাড়া করে ম্যাচ জিতেছিল বাংলাদেশ দল।সন্দেহ নেই এগিয়ে থেকেই শুক্রবার টেস্টের তৃতীয় দিনের খেলা শেষ করল ভারতীয় দল।

বাংলাদেশের হয়ে শনিবার চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিন ব্যাট হাতে নামবেন দুই ওপেনার জাকির হাসান ও নাজমুল হোসেন শান্ত।ব্যক্তিগত ২৫ রানে শান্ত, ১৭ রানে নামবেন জাকির।এর আগে তৃতীয় দিনের শেষ সেশনে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করে ফিরেছেন শুভমান গিল।মেহেদী মিরাজের বলে ১১০ রান করে প্যাভিলিয়নে ফিরে যান এই ওপেনার।এরপর অবশ্য বিধ্বংসী হয়ে উঠেন চেতেশ্বর পূজারা।ব্যাট হাতে রীতিমত মিরাজ-তাইজুলদের নাভিশ্বাস ছুটাতে থাকেন ভারতীয় এই ব্যাটার।

এরপর অবশ্য ১৩০ বলে ক্যারিয়ারের দ্রুততম টেস্ট সেঞ্চুরি তুলে নেন পূজারা।টপ অর্ডার এই ব্যাটারের ১৯তম টেস্ট সেঞ্চুরি এটি।সেঞ্চুরি শটে পূজারার রান দাঁড়ায় ১০২*, এরপরই ইনিংস ঘোষণা করে ভারতীয় দল।অন্যপ্রান্তে ১৯ রানে অপরাজিত থাকেন বিরাট কোহলি।১ম ইনিংসে ভারত থামে ৪০৪ রানে।জবাব দিতে নেমে আগের দিনই পথ হারায় সাকিব আল হাসানের দল।এরপর শুক্রবার সকালে বাংলাদেশ দল ১ম ইনিংসে ১৫০ রানে অলআউট হয়।ফলোঅনে পড়ে টাইগাররা।কিন্তু ভারত ফলোঅন না করিয়ে নিজেরাই নামে ব্যাটিংয়ে।

Comments (০)
Add Comment