ভারত চিন সীমান্তে যুদ্ধের আবহ, উড়ছে বিধ্বংসী চিনুক চপার

আন্তর্জাতিক ডেস্কঃ ক্রমেই তীব্র হচ্ছে চিন-ভারত উত্তেজনার পারদ। লাদাখ সীমান্তে প্রবল হচ্ছে যুদ্ধ সম্ভাবনা। দুই দেশই এই সপ্তাহের গোড়া থেকেই লাগাতার শক্তি প্রদর্শনে নেমেছে বলে জানা যাচ্ছে। এবার লাদাখ সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ঘোরাঘুরি করতে দেখা গেল ভারতীয় বায়ু সেনার অন্যতম বিধ্বংসী চিনুক যুদ্ধবিমানকে।
বর্তমানে পূর্ব বায়ুসেনা কমান্ডের হাতে রয়েছে এই চিনুক সিএইচ-৪৭-এর উড়ানের দায়িত্ব। এদিকে গত বছরই ভারতীয় বায়ুসেনার মধ্যে অন্তর্ভুক্ত হয়েছে এই বিশেষ ক্ষমতাশালী চপার গুলি। গত বছর মার্চে আমেরিকার থেকে বেশ কিছু এই ধরণের চপার কেনে ভারত।
শত্র‌ুকে আক্রমণের পাশাপাশি অত্যন্ত দুর্গম পথে রাস্তা নির্মাণের জন্য প্রয়োজনীয় হেভি কার্গো পরিবহণে সক্ষম এই হেলিকপ্টার। ভারতীয় বায়ুসেনার ১২৬ হেলিকপ্টার ফ্লাইট ইউনিটের মাধ্যমেই বর্তমানে চিনুকের কার্যক্রম পরিচালনা হয় বলে জানা যাচ্ছে।

পাশাপাশি এই অত্যাধুনিক কপ্টারগুলি ভারতের হাতে আসার ফলে রাশিয়ার মি-১৭, মি-১৬ এবং মি-৩৫ হেলিকপ্টারের ব্যবহার ভারত প্রায় অনেকটাই কমিয়ে এনেছে বলে বায়ুসেনা সূত্রে খবর। এই বিশেষ ক্ষমতাশালী কপ্টার গুলি ভারতে আসার ফলে তারপর থেকেই ভারতীয় বায়ুসেনার শক্তি অনেকটাই বেড়ে গিয়েছে বলে ওয়াকিবহাল মহলের ধারণা। সামারিক শক্তিতে বলীয়ান যেকোনও দেশই চিনুকের ব্যবহার করে বলে সামরিক বিশেষজ্ঞরা জানিয়েছেন।
এদিকে বায়ুসেনার মি-১৭ সিরিজের চপার গুলি চিনুকের থেকে অনেকটাই ছোট এবং অনেক কম সেনা ও অস্ত্রশস্ত্র পরিবহনে সক্ষম ছিল বলে জানিয়েছেন সেনা আধিকারিকেরা। ৪ হাজার কিলোর বেশি যুদ্ধাস্ত্র মি-১৭-র মাধ্যমে পরিবহন করা যেত না। ৪০ জনের বেশি সেনাও বসার জায়গা পেতেন না। সেখানে চিনুকের ক্ষমতা প্রায় ১০ হাজার কিলো। এবং ৫৫ জন সশস্ত্র সেনা পরিবহনেও সক্ষম।
সুত্রঃপ্রথম কলকাতা

Comments (০)
Add Comment