বাড়বকুণ্ড পাহাড়ে কালো তেলের কারখানা বন্ধ করলো প্রশাসন

পরিবেশ অধিদপ্তর ছাড়পত্র ছাড়াই টায়ার পুড়িয়ে নিন্মমানের কালো তেল দিয়ে সীতাকুণ্ডের বাড়বকুণ্ড ইউনিয়নের আলী চৌধুরীপাড়ার পাহাড়ে দীর্ঘদিন ধরে এসএস ইন্ড্রাস্ট্রিজ নামক অবৈধ একটি কারখানা গড়ে তোলো হয়েছিলো। এতে এলাকায় মারাত্মক দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। আর এই দুর্গন্ধে বহু মানুষ অসুস্থ হচ্ছে।

এ বিষয়টি জানতে পেরে সেখানে বৃহস্পতিবার রাতে অভিযান চালান সীতাকুণ্ডের ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহাদাত হোসেন।  এসময় কারখানাটি সিলগালা করার পাশাপাশি ওই স্থানে অবৈধ কারখানা স্থাপনে সহযোগিতাকারী স্থানীয় খাইরুল বশর নামক এক ব্যক্তিকে জরিমানা করা হয়।

 

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহাদাত হোসেন জানান, সীতাকুণ্ডের বাড়বকুণ্ড ইউনিয়নে পাহাড়ে টায়ার পুড়িয়ে নিন্মমানের কালো তেল দিয়ে দীর্ঘদিন ধরে এসএস ইন্ড্রাস্ট্রিজ নামক অবৈধ একটি কারখানা গড়ে তোলেন একটি চক্র। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়াই তারা টায়ার পুড়িয়ে নিন্মমানের কালো তেল তৈরি করে তা বিক্রি করছিলেন। আর এ কাজে তাদেরকে সহযোগিতা করায় স্থানীয় খাইরুল বশরকে ২০ হাজার টাকা জরিমানা করেছি। এছাড়া সেখান থেকে ৩টি ট্রাক আটক করা হয়েছে।

এ বাসিন্দারা জানান, টায়ার পোড়ানোর মারাত্মক গন্ধে আমরা অসুস্থ হয়ে পড়েছি বহুবার। রাতে ঠিক মতো ঘুমাতে পারতাম না। বহু লোকের পেটে ব্যথা, শ্বাসকষ্ট, ও ফুসফুসে জটিল রোগ সৃষ্টি হয়েছে। আমরা এই কারখানার উপদ্রব থেকে মুক্তি চাই।

এদিকে একই দিন আরো একটি কালো তেলের ডিপোতে অভিযান চালান নির্বাহী ম্যাজিস্ট্রেট। সেখানেও মালিক পক্ষকে পাওয়া যায়নি। তবে কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে।

Comments (০)
Add Comment