সন্দ্বীপে ১ মাসে সাপের কামড়ে ৪ জনের মৃত্যু,আইসিউ‘র দাবিতে মানববন্ধন।

0 ৮৭৫,৪৬৯

সন্দ্বীপে সাপের কামড়ে চিকিৎসাহীন ১ মাসে মৃত্যু হয়েছে ৪ ব্যক্তির।তাদের মৃত্যুর মূল কারণ হচ্ছে সন্দ্বীপ উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে সাপে কাটা রোগীর ভ্যাকসিন থাকলেও আইসিউ নেই,নেই বিষের তীব্রতা নির্নয়ের জন্য কোন যন্ত্রপাতি। ফলে সাপে কাটা রোগির মৃত্যু অনিবার্য।বর্তমান আধুনিক যুগে বহুতল স্বাস্থ্য কমপ্লেক্স থাকলেও চিকিৎসা সেবা একেবারে নেই বললেই চলে সন্দ্বীপে। ডাক্তাররা হসপিটালে না থেকে হাটে, ঘাটে নিজেরা শুধু ব্যক্তিগত চেম্বার নিয়ে ব্যস্ত। হসপিটালের নার্স ও স্টাফদের মাধ্যমে চলে প্রাথমিক চিকিৎসা। পুরো হাসপাতালের বেড গুলো একবারে অপরিচ্ছন্ন ও ভাঙ্গাচোরা। নেই কোন বালিশ পর্যন্ত।

দিন দিন স্বাস্থ্য কমপ্লেক্সের অব্যবস্থাপনায় ক্ষোভে ফুটে উঠছে জনগন। সবার চিকিৎসার জন্য চট্টগ্রামের উপর নির্ভর করতে হয়। যেতে হয় উত্তাল সাগর পাড়িয়ে চট্টগ্রামে । বর্ষা মৌসুমে নদী পারাপারের নৌ-যান বন্ধ থাকে প্রায়। তাই পথেই মৃত্যু ঘটে জরুরী এক্সিডেন্ট, হার্টের রোগী ও গর্ভবতী মায়েদের।

গত ১ মাসে ৪ জনে সাপড়ে কামড়ে চিকিৎসাহীন মৃত্যুতে সন্দ্বীপ সন্মিলীত অধিকার আন্দোলন নামে একটি সংগঠন গতকাল ২২ জুলাই সন্দ্বীপ উপজেলা কমপ্লেক্স গেইটে এক মানববন্ধন কর্মসূচী পালন করেছে। এবং সিভিল সার্জন এ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে লিগাল নোটিঁশ প্রদান কর্মসূচীর ঘোষনা প্রদান সহ কোন কার্যকরী পদক্ষেপ না নিলে তাদের দায়ী করে উচ্চ আদালতে রিট করার ঘোষনা দেন তারা। মানববন্ধনে বক্তব্য রাখেন সন্দ্বীপ অধিকার আন্দোলনের আহব্বায়ক হাসানুজ্জামান সন্দ্বীপি, সাংবাদিক চারু মিল্লাত, সন্দ্বীপ প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক বাদল রায় স্বাধীন প্রমুখ। বক্তারা বলেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মানস বিশ্বাস দায়িত্ব জ্ঞানহীন একজন কর্মকর্তা, এবং তিনি সবার সাথে অসহযোগিতা মুলক আচরন করেন। নিজের দায়িত্ব সম্পর্কে সচেতন না হয়ে সংবাদ কর্মী ও সাধারন রোগীদের দোষ ত্রুটি খুঁজে বেড়ান। তাই এ কর্মকর্তার দ্রুত অপসারন দাবী করেন বক্তারা।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!