সন্দ্বীপ টাউন জগন্নাথ দেবালয় সংসদের উদ্যোগে রথযাত্রা উদযাপন।

0 ৪৬,৮০২
“রথযাত্রা লোকারণ্য মহা ধুমধাম,ভক্তরা লুটায়ে পথে করিছে প্রনাম,রথ ভাবে আমি দেব, পথ ভাবে আমি, তাহা শুনে মিটিমিটি হাসে অন্তর্যামী। আজ ছিলো সনাতনী সম্প্রদায়ের সেই অন্যতম ধর্মীয় উৎসব ঐতিহ্যবাহী রথযাত্রা। এ উপলক্ষে সন্দ্বীপ টাউন জগন্নাথ দেবালয় সংসদ কর্তৃক বর্নাঢ্য পরিসরে পালিত হয়েছে বিভিন্ন কর্মসূচী।সকালে বাল্যভোগ ,এরপর ভজন কীর্তন, ভোগ আরতি,দুপুরে হাজারো ভক্তের মাঝে প্রসাদ বিতরন এবং বর্নাঢ্য সাঁজে বিশাল রথে জগন্নাথ,বলদেব, সু-ভদ্রাকে চড়িয়ে ব্যাপক এলাকা জুড়ে রথটানা।রথ টানায় অংশ গ্রহন করেন নারী, পুরুষ, শিশু কিশোর সহ হাজারো ভক্ত মন্ডলী।
উত্ত রথযাত্রার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন সন্দ্বীপ পৌরসভার মেয়র মোক্তাদের মাওলা সেলিম। তিনি আগত সকল ভক্ত মন্ডলীকে আনন্দঘন পরিবেশে রথযাত্রা উদযাপনের জন্য ধন্যবাদ সহ এই রথযাত্রা যাতে সবার জন্য মঙ্গল বয়ে আনে সে প্রত্যাশা করেন।
এ ব্যাপারে উক্ত মন্দির কমিটির সাধারন সম্পাদক বাদল রায় স্বাধীন বলেন প্রতি বছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে রথযাত্রা শুরু হয়। ৯ দিন পর অনুষ্ঠিত হয় উল্টো রথযাত্রা। এবারের উল্টো রথযাত্রা হবে আগামী ২৮ জুলাই। এই দিনে ভগবান, অসুস্থ, বৃদ্ধ, প্রতিবন্ধী যারা মন্দিরে গিয়ে ভগবানকে দর্শন করতে যেতে পারেননা, তাদের নিজ থেকে দেখা দিতে ভগবান রাস্তায় নেমে পড়েন।তখন সবাই তাকে দর্শন করতে সুবিধা হয়। আর যারা ভগবানের রথের রশি টানেন তাদের পূন্য লাভ হয়।
উক্ত রথযাত্রায় মন্দির কমিটির ভারপ্রাপ্ত সভাপতি অরুন রায় চৌধুরী ,সহ-সভাপতি কার্তিক চক্রবর্তী,দুলাল সেরাং, হরিধন দাস সহ মন্দির পরিচালনা কমিটির নেতৃবৃন্দের মধ্যে মাষ্টার অজয় কুমার দে,মাষ্টার অরুন চন্দ্র দে, শৈবাল দে মনা, মিরন চন্দ্র রায়,রনজিৎ মজুমদার, শিমুল সুত্রধর, কাজল গাঙ্গুলী, সৌরভ গাঙ্গুলী,নিরু মজুমদার, সজিব ঘোষ, মিঠুন ঘোষ, বিমল চন্দ্র দাস,জয় সুত্রধর সহ যুব কমিটির সুমন পাল এবং সকল নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!