কমিউনিটি পুলিশিং ডে ২০২২ উপলক্ষে এক বর্ণাঢ্য র‍্যালীর মাধ্যমে অনুষ্ঠান শুরু

0 ৫১০,০৮৭

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী বলেছেন,সামাজিক সমস্যা দূর করতে কমিউনিটি পুলিশিং কার্যক্রম জোরদার করতে হবে। তবেই আইনশৃঙ্খলা পরিস্থিতি সহনীয় পর্যায়ে থাকবে।আজ শনিবার সকাল ১০টায় দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইনস মাঠে কমিউনিটি পুলিশদের সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।এর আগে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও কমিউনিটি পুলিশিং চট্টগ্রাম মহানগরের আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে ২০২২ উপলক্ষে এক বর্ণাঢ্য র‍্যালীর মাধ্যমে অনুষ্ঠান শুরু হয় দামপাড়া থেকে।

মাল্টিপারপাস শেডে সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়ের সভাপত্বিতে আয়োজিত অনুষ্ঠানে মেয়র তাঁর বক্তব্যে স্বাধীনতা যুদ্ধে পুলিশ সদস্যদের অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন।তিনি করোনা মহামারীর সময়ে পুলিশ সদস্যদের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন।

সিএমপি কমিশনার তার বক্তব্যে ‘অপরাধ ভীতির পাশাপাশি পুলিশ ভীতি দূর করতে কমিউনিটি পুলিশিংয়ের গুরুত্ব তুলে ধরেন এবং নিঃস্বার্থভাবে পুলিশের পাশে থেকে সকলকে নাগরিক দায়িত্ব পালন করার আহবান জানান।তিনি নতুন প্রজন্মের জন্য নিরাপদ নগরী গড়ে তুলতে পুলিশ জনগন কাঁধে কাধ মিলিয়ে কাজ করার উপর গুরুত্বারোপ করেন।এসময় তিনি প্রতিটি থানার সিপিও এবং কমিউনিটি পুলিশিং কর্মকর্তাদের তাদের বছরব্যাপী কার্যক্রমের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন ও সম্মাননা স্মারক তুলে দেন।

এ সময় সেখানে অতিরিক্ত পুলিশ কমিশনার(প্রশাসন ও অর্থ)এম এ মাসুদ, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন)আ স ম মাহতাব উদ্দিন,উপ-পুলিশ কমিশনার (সদর)মো. আব্দুল ওয়ারীশ,চট্টগ্রাম মহানগর কমিউনিটি পুলিশিং কমিটি এর সদস্য সচিব অহিদ সিরাজ চৌধুরী স্বপনসহ পুলিশের অন্যান্য কর্মকর্তাবৃন্দ,মহানগর কমিউনিটি পুলিশিং ও বিট পুলিশিং এর নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।দিবসটি উদযাপনের লক্ষ্যে সিএমপির প্রতিটি থানা ও ইউনিট দিনব্যাপী পৃথক পৃথক কার্যক্রম পরিচালনা করেছে।

অন্যদিকে ‘কমিউনিটি পুলিশিংয়ের মূলমন্ত্র,শান্তি শৃঙ্খলা সর্বত্র’ প্রতিপাদ্যে কমিউনিটি পুলিশিং ডে-২০২২ উদযাপন করেছে চট্টগ্রাম জেলা পুলিশ।শনিবার(২৯ অক্টোবর)সকালে নগরের পুলিশ লাইন্স সিভিক সেন্টারে আলোচনা সভা,পুরস্কার ও সম্মাননা প্রদান আয়োজন করেছে চট্টগ্রাম জেলা পুলিশ।এ উপলক্ষে নগরের হালিশহর পুলিশ লাইন্স থেকে র‌্যালি বের করা হয়।পরে এক আলোচনা সভায় অপরাধের প্রতিকার ও প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া, জনগণকে সচেতন করা,আইনি সহায়তা দেওয়া এবং পুলিশ ও জনগণের সম্পৃক্ততা বৃদ্ধির মাধ্যমে অপরাধ প্রবণতা দূরীকরণ ও নিয়ন্ত্রণের লক্ষ্যে কমিউনিটি পুলিশিংয়ের উপর গুরুত্বারোপ করেন।

আলোচনা সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম সিটি করপোরেশন সাবেক মেয়র আ.জ.ম নাছির উদ্দীন, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি(এডমিন এন্ড ফিন্যান্স)প্রবীর কুমার রায়।

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস. এম. শফিউল্লাহের সভাপতিত্বে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম,বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ,চট্টগ্রাম জেলা ইউনিটের ভারপ্রাপ্ত কমান্ডার বীর মুক্তিযোদ্ধা এ কে এম সরোয়ার কামাল,চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ,চট্টগ্রাম জেলা কমিউনিটি পুলিশিংয়ের সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন ফরিদ।

অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ)কবীর আহম্মেদের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম বিভাগীয় পুলিশ হাসপাতালের ডা. মো. শামীম আহমেদ,শহীদ মুক্তিযোদ্ধা এম শামসুল হক পাবলিক স্কুলের প্রধান শিক্ষক নাছিমা আক্তার,পটিয়া থানা কমিউনিটি পুলিশিংয়ের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের নবনির্বাচিত সদস্য দেবব্রত দাশ,রাউজান থানার ১৫ নম্বর নোয়াজিষপুর ইউনিয়নের চেয়ারম্যান সরোয়ার্দী সিকদার,পটিয়া থানার ৫ নম্বর হাবিলাসদ্বীপ ইউনিয়নের চেয়ারম্যান ফৌজুল কবির কুমার।অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার(ট্রাফিক)এ.এন.এম ওয়াসিম ফিরোজ,অতিরিক্ত পুলিশ সুপার(ডিএসবি)আবু তৈয়ব মো. আরিফ হোসেন প্রমুখ।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!