বঙ্গবন্ধুকে নিবেদিত একুশের নিয়মিত আবৃত্তি আয়োজন ‘শিখা চিরন্তন’ অনুষ্ঠিত।

0 ৬২,৪১২

বঙ্গবন্ধুকে নিবেদিত একুশের নিয়মিত আবৃত্তি আয়োজন ‘শিখা চিরন্তন’ অনুষ্ঠিত।মানবিকতা ও আবৃত্তি চর্চাকেন্দ্র ‘একুশ’ ১৮ মার্চ রোজ শুক্রবার সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারিতে ‘শিখা চিরন্তন’ শিরোনামে বঙ্গবন্ধুকে নিবেদিত আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করে। জাতীয় সংগীতের মধ্যে দিয়ে শুরু হয় অনুষ্ঠান।

উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক হোসাইন কবির এবং উদ্বোধনী প্রযোজনা ছিলো ‘শিখা চিরন্তন’, সম্পাদনা রণধীর দে, নির্দেশনা অনির্বাণ চৌধুরী, পরিবেশনায় একুশ সদস্যবৃন্দ। পুরো আয়োজনে ছিল কথামালা, আবৃত্তি, গান, বৃন্দ আবৃত্তি ও একুশ পরিচালিত কর্মশালার ৩য় ও ৪র্থ আবর্তনের সনদ প্রদান।

একুশ সভাপতি ড. শ্যামল কর্মকার মহোদয়ের সভাপতিত্বে কথামালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ছড়াকার ও শিশুসাহিত্যিক আ. ফ. ম. মোদাচ্ছের আলী এবং বরেণ্যে আবৃত্তিশিল্পী মিলি চৌধুরী। একুশের পক্ষে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন একুশ সহ-সভাপতি সজল দাশ এবং পরিচালনায় ছিলেন একুশ সাধারণ সম্পাদক অনির্বাণ চৌধুরী।

আয়োজনে বৃন্দ আবৃত্তি পরিবেশন করেন বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম, শৈশব বাচিক চর্চাকেন্দ্র, উচ্চারক শিশু কুঞ্জ, তারুণ্যের উচ্ছ্বাস, প্রমিতি সাংস্কৃতিক একাডেমি ও একুশ মানবিকতা ও আবৃত্তি চর্চাকেন্দ্র এর শিশু বিভাগের সদস্যবৃন্দ; কবিতা পাঠ করেন কবি কমলেশ দাশগুপ্ত, সেলিনা শেলী ও মো. মোস্তাফিজুর রহমান; ছড়া পাঠ করেন ছড়াকার উৎপলকান্তি বড়ুয়া, জসীম মেহেবুব ও শেলীনা আক্তার খানম; একক সংগীত পরিবেশন করেন একুশ সদস্য নীরব দাশ।

 

একুশ সদস্যদের মধ্যে একক আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী অনামিকা চৌধুরী, টুটুল দেবনাথ, জয় চন্দ্র বিশ্বাস, পলি রাণী দেবী, প্রতীক বড়ুয়া, উদিতা ভট্টাচার্য্য, অনুকা গুহ, অর্পিতা মজুমদার, মো. মোহাই মেনুল, এ্যানি বিশ্বাস, আফরোজা শাবরিন প্রিয়া, মো. সালাউদ্দিন, মামুন খান রাহি, অমিত চক্রবর্ত্তী, শ্রাবন্তী দাশ, তীর্থ নন্দী, সৈয়দ আবদুল মাবুদ, পূজা দাশ, লিয়াকত হোসেন লিমন, অনিন্দ্য সিকদার, নিলয় রঞ্জন চৌধুরী, উম্মে হাবিবা ইমা, কৃপাময়ী গুহ, নিবেদিতা দেব তাথৈ, সৌগত বিশ্বাস আদি, অস্মি মিত্র এবং রশ্নি মুখার্জী। আয়োজনে একুশ পরিচালিত প্রমিত উচ্চারণ, আবৃত্তি ও মানবিকতায় প্রবুদ্ধকরণ কর্মশালার ৩য় ও ৪র্থ আবর্তনের প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ প্রদান করা হয়। সঞ্চালনায় ছিলেন একুশের সহ-অনুষ্ঠান ও কর্মশালা সম্পাদক আবৃত্তিশিল্পী রেনিয়া চৌধুরী।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!