যশোরের মনিরামপুরে স্বীকৃতি ও বেতনের দাবিতে রাস্তায় ৩ শতাধিক শিক্ষক কর্মচারী

0 ১৮৬

যশোর প্রতিনিধি: স্বীকৃত ও বেতনের দাবিতে রাস্তায় নেমেছেন যশোরের মণিরামপুরের ১৬টি অটিস্টিক ও প্রতিবন্ধী বিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষক কর্মচারী।

সোমবার (১৩ ডিসেম্বর) ৩০তম আন্তর্জাতিক ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে ১১ দফা দাবি নিয়ে রাস্তায় নামেন তারা। সোমবার সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত মণিরামপুর উপজেলা পরিষদের শহীদ মিনার চত্বরে সমাবেশ করেন শিক্ষকেরা। পরে ইউএনও এবং সমাজসেবা কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী ও সমাজকল্যাণ মন্ত্রণালয় বরাবর স্মারকলিপি দেন তারা।
এর আগে জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে তারা র‌্যালি ও আলোচনা সভা করেন। বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতি মণিরামপুর উপজেলা শাখার উদ্যোগে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।
তাদের ১১ দফা দাবিগুলো হল: অনলাইনে আবেদন করা সব প্রতিবন্ধী বিদ্যালয়ের স্বীকৃতি ও এমপিও বাস্তবায়ন করতে হবে, নিয়োগের দিন থেকে শিক্ষকদের বেতন ভাতা দিতে হবে, সব প্রতিষ্ঠানে প্রতিবন্ধী বান্ধব ভবন স্থাপন করতে হবে, প্রতিবন্ধী বা বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের জন্য ফিজিওথেরাপির সরঞ্জাম সরবরাহ করতে হবে, প্রতিবন্ধী বিদ্যালয়গুলোর শিক্ষক কর্মচারীদের করোনাকালীন ১০ হাজার টাকা অনুদান বাস্তবায়ন করতে হবে, শিক্ষার্থীদের জন্য স্বতন্ত্র পাঠ্যপুস্তক প্রণয়ন ও শিক্ষা উপকরণ দিতে হবে, শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে, শিক্ষার্থীদের কারিগরি শিক্ষা ও শেষে কর্মসংস্থানের সুযোগ দিতে হবে, শিক্ষার্থীদের শতভাগ উপবৃত্তি ও মিড-ডে মিলের ব্যবস্থা করতে হবে।
বাংলাদেশ প্রতিবন্ধী বিদ্যালয় শিক্ষক সমিতি মণিরামপুর উপজেলা শাখার সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা খান টিপু সুলতান অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুকান্ত ঘোষ বলেন, ২০১৪ ও ২০১৭ সালে মণিরামপুরে ২১টি অটিস্টিক স্কুল প্রতিষ্ঠিত হয়। প্রতিটি প্রতিষ্ঠানে ২০-২৫ জন শিক্ষক কর্মচারী তখন থেকে বিনা বেতনে দায়িত্ব পালন করে আসছেন। আমাদের তিন হাজারের বেশি প্রতিবন্ধী ও অটিস্টিক শিক্ষার্থী রয়েছে।
তিনি আরো বলেন, গত বছর সরকার আমাদের প্রতিষ্ঠানগুলোর অনলাইন আবেদন চান। আমরা জরিপ করে ১৬টি চলমান বিদ্যালয়ের কাগজপত্র জমা দিয়েছি। বিনা বেতনে আমারা তিন শতাধিক শিক্ষক কর্মচারী মানবেতর জীবন কাটাচ্ছি। আমাদের ভোগান্তির কথা প্রকাশ করতে আমরা রাস্তায় নেমেছি।
মণিরামপুর উপজেলা সমাজসেবা কর্মকর্তা রোকনুজ্জামান বলেন, প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকদের স্মারকলিপি পেয়েছি। বিষয়টি যথাযথ কর্তৃপক্ষকে জানানো হবে।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!