সন্দ্বীপে ঢাকা বিশ্ববিদ্যালয় পড়ুয়া নবীন শিক্ষার্থীদের সংবর্ধনা

0 ৩০০,১০৬

চট্টগ্রামের দ্বীপ উপজেলা সন্দ্বীপে মানসম্মত শিক্ষাব্যবস্থা নিশ্চিতে যথাযথ পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছেন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সহ-সভাপতি মাহমুদুল হাসান তুষার।বুধবার(১৩ জুলাই)বিকালে সন্দ্বীপের কবি আব্দুল হাকিম অডিটোরিয়ামে সন্দ্বীপ ছাত্র ফোরাম,ঢাকা আয়োজিত ঈদ পুনর্মিলনী,নবীন বরণ ও কৃতি শিক্ষার্থী সংবর্ধনায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এই দাবি জানান।অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সুযোগ পাওয়া শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হয় এবং ফোরামের কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হয়।

মাহমুদুল হাসান তুষার আরও বলেন,সন্দ্বীপের শিক্ষাব্যবস্থার সবচেয়ে বড় সমস্যা হলো শিক্ষক সংকট।শিক্ষকের অভাবে সন্দ্বীপের শিক্ষার্থীরা মানসম্মত শিক্ষা পাচ্ছে না।সন্দ্বীপে একটি সরকারি কলেজ রয়েছে।একসময় এটি উত্তর চট্টগ্রামে শিক্ষার আলো বিস্তারে ব্যাপক ভূমিকা রেখেছে। বর্তমানে শিক্ষক সংকটে এই প্রতিষ্ঠান শিক্ষার্থীদের চাহিদা পূরণ করতে পারছে না।

তিনি আরও বলেন,এতো এতো নেই, এরপরও সন্দ্বীপের শিক্ষার্থীরা দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে তাদের যোগ্যতার স্বাক্ষর রেখে চলেছে। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিবছর ১০ থেকে ১৫ জন সন্দ্বীপের ছেলে-মেয়ে চান্স পাচ্ছে।চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়,মেডিকেলসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়েও শতাধিক সন্দ্বীপের শিক্ষার্থী চান্স পাচ্ছে।মানসম্মত শিক্ষার পরিবেশ নিশ্চিত করা গেলে এই সংখ্যা কয়েকশ ছড়াবে,তা বলার অপেক্ষা রাখে না।

প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য মাহফুজুর রহমান মিতা বলেন,আমাদের চলার পথ মসৃণ না।এরপরও অনেক শিক্ষার্থী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাচ্ছে,আগামীতে আরও পাবে।সন্দ্বীপের যাতায়াত সমস্যা নিরসনে আমরা কাজ করছি।সন্দ্বীপে বিদ্যুৎ এসেছে।অচিরেই আমরা উন্নতমানের যাতায়াত ব্যবস্থা।প্রধানমন্ত্রীর হাত ধরে ধীরে ধীরে আমাদের সব সমস্যার সমাধান হবে।

উপজেলা চেয়ারম্যান মাস্টার শাহজাহান বলেন,সন্দ্বীপের শিক্ষার্থীদের যেকোনো সমস্যা সমাধানে আমরা প্রস্তুত আছি।কেউ কোনো সমস্যা নিয়ে আসলে আমরা আমাদের সামর্থ্যের সর্বোচ্চ দিয়ে সাহায্য করবো।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সম্রাট খীসা বলেন,সন্দ্বীপের কোনো শিক্ষার্থী যদি বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েও যদি টাকার অভাবে ভর্তি হতে না পারে তাহলে আমরা উপজেলা প্রশাসন থেকে তাকে সহায়তা করবো।

ফোরামের সাধারণ সম্পাদক জাহেদুর রহমানের সঞ্চালনায় ও সভাপতি ফয়সাল আহমেদের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন ফোরামের সাবেক দুই সভাপতি হবিগঞ্জের সহকারী জজ ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুল আলীম,সন্দ্বীপের সাব-রেজিস্ট্রার আব্দুস সোবহান,পৌর মেয়র মোক্তাদের মাওলা সেলিম,উপজেলা ভাইস চেয়ারম্যান মাঈন উদ্দীন মিশন।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!