সন্দ্বীপে জেলে সম্প্রদায়ের সরকারী সুরক্ষা সেবায় প্রবেশাধীকার ও চ্যালেন্জ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

0 ২০০,২০৩
সন্দ্বীপে জলবায়ু বিপদাপন্ন উপকূলীয় জেলে সম্প্রদায়ের সরকারী সুরক্ষা সেবায় প্রবেশাধীকার ও চ্যালেন্জ বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
বেসরকারী উন্নয়ন সংস্থা এসডিআই ও কোস্ট ফাউন্ডেশনের পার্টনারশিপে পরিচালিত সিজেআরএফ প্রকল্পের উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
আজ ২২ জুন উপজেলা শেখ ফজিলাতুন্নেসা মুজিব কনফারেন্স রুমে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সম্রাট খীসা।বিশেষ অতিথি ছিলেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ফজলুল করিম ও মৎস্য কর্মকর্তা মোঃ এমদাদুল হক।
সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন এসডিআই এর কেন্দ্রীয় অফিস থেকে আগত প্রোগ্রাম অফিসার আশরাফ হোসেন।মাল্টি মিডিয়া প্রজেক্টরের মাধ্যমে জেলেদের জীবনযাপন প্রনালী ও মৎস্য আহরন এবং চাষে তাদের সমস্যা ও সুপারিশ মালা উপস্থাপন করেন রিকল প্রজেক্টের প্রকল্প সমন্বয়কারী শ্যামল রায়। এসডিআই এর আঞ্চলিক ব্যবস্থাপক হারুন অর রশিদ ও ফিল্ড ফ্যাসিলিটেটর বাদল রায় স্বাধীনের যৌথ উপস্থাপনায় জেলেদের সুরক্ষায় কি কি পদক্ষেপ নেওয়া যায় সে বিষয়ে বক্তব্য রাখেন সাংবাদিক ইলিয়াস কামাল বাবু, সাইফুল ইসলাম ইনসাফ,নারী প্রগতি সংঘের ব্যবস্থাপক মোঃ শামসুদ্দিন,নিজেরা করির সমন্বয়কারী মতিউর রহমান ও জেলে প্রতিনিধিরা।
উক্ত সেমিনারে জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে প্রান্তিক জেলেদের জীবিকা, জেলেদের আর্থ সামাজিক অবস্থা, সমুদ্রগামী নৌ-যানে কি কি সুরক্ষা সামগ্রী থাকা উচিত? মৎস্যখাতে জলবায়ু পরিবর্তনের প্রভাব, জেলে নিবন্ধন ও সামাজিক সুরক্ষা কর্মসুচীতে অনিয়ম,নৌ-ঘাট বা মাছ ঘাটে অনিয়ম,জেলেদের জন্য অপ্রতুল সরকারী বরাদ্ধের কথা তুলে ধরা হয়। এবং উপকূলীয় ক্ষুদ্র মৎসজীবি সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে কিছু সুপারিশমালা তুলে ধরা হয় যা মৎস্য আইনে সম্পৃক্ত করে জেলে সম্প্রদায়ের টিকে থাকাকে নিশ্চিত করবে।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!