আজ থেকে এলাকাভিত্তিক লোডশেডিং শুরু।

0 ৩০০,১৮১

দেশে বিদ্যুৎ সংকট সমাধানে আগামীকাল মঙ্গলবার (১৯ জুলাই)থেকে এলাকাভিত্তিক দুই ঘণ্টা করে লোডশেডিং হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ,জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ।একই সঙ্গে সাময়িক লোডশেডিংয়ের সময় সপ্তাহে একদিন পেট্রোল পাম্প বন্ধ থাকবে বলেও জানান তিনি।

গতকাল সোমবার(১৮ জুলাই)প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বিষয়ে এক সভার পর প্রতিমন্ত্রী এ তথ্য জানান। এ বিষয়ে বিস্তারিত জানাতে আজ বিকালে সংবাদ সম্মেলন করবে মন্ত্রণালয়।

সভায় আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী,প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আহমেদ কায়কাউস,প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন প্রমুখ।

তিনি বলেন,পরীক্ষামূলকভাবে সাময়িক সময়ের জন্য এই লোডশেডিং হবে।আগেই সবাইকে জানিয়ে দেওয়া হবে।তবে লোডশেডিং কোথাও টানা দুই ঘণ্টা করা হবে না।দিনের ২৪ ঘণ্টার মধ্যে আধা ঘণ্টা করে সব মিলিয়ে দুই ঘণ্টা করা হতে পারে বলে বৈঠক সূত্রে জানা গেছে।

প্রতিমন্ত্রী জানান,এছাড়া সরকারি-বেসরকারি অফিসের সময় এক থেকে দুই ঘণ্টা কমিয়ে আনা যায় কি না,সে বিষয়টিও পর্যালোচনা করা হচ্ছে। তবে এখনও চূড়ান্ত হয়নি।

এসময় প্রধানমন্ত্রীর উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন,দেশে ডিজেলচালিত বিদ্যুৎ কেন্দ্রগুলোতে বিদ্যুৎ উৎপাদন স্থগিত করা হয়েছে।’

বৈঠকে উপস্থিত ছিলেন এক কর্মকর্তা জানান, তেলভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রগুলোর মধ্যে ডিজেলচালিতগুলো বন্ধ রাখা হলেও ফার্নেস অয়েলচালিত কেন্দ্রগুলো প্রয়োজনে চালু রাখা হবে।

এদিকে বাজারে এলএনজির দাম বেড়ে যাওয়ায় ২৫০ মিলিয়ন ঘনফুট এলএনজি আমদানিও বন্ধ রাখা হয়েছে।ওই কর্মকর্তা বলেন,এটি আসলে জ্বালানির সংকট নয়,সংকট যাতে তৈরি না হয় সেজন্য আগেই সাশ্রয়ের পদক্ষেপ নেওয়া হচ্ছে।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!