আজ সিনহা হত্যার দুই বছর

0 ২৬৮,৮৮৭

কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে নিহত সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যার দুই বছর পূর্ণ হচ্ছে আজ রোববার (৩১ জুলাই)।২০২০ সালের ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সিনহা মোহাম্মদ রাশেদ খান।

হত্যাকাণ্ডের ৫ দিনের মাথায় ২০২০ সালের ৫ আগস্ট নিহত সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে টেকনাফ থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি)প্রদীপ কুমার দাশসহ ৯ জনকে আসামি করে হত্যা মামলা করেন।

আলোচিত এই মামলায় অন্য আসামিরা হলেন টেকনাফ বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ উপ-পরিদর্শক(এসআই)লিয়াকত আলী,এসআই নন্দ দুলাল রক্ষিত,কনস্টেবল সাফানুর করিম,কামাল হোসেন,আব্দুল্লাহ আল মামুন,সহকারী উপ-পরিদর্শক(এএসআই)লিটন মিয়া,এসআই টুটুল,কনস্টেবল মোস্তফা।তারা সবাই টেকনাফের বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রে ওইদিন রাতে কর্মরত ছিলেন।

২০২২ সালের ১২ জানুয়ারি যুক্তি-তর্ক শেষে আদালত রায় ঘোষণার দিন নির্ধারণ করেন।৩১ জানুয়ারি(সোমবার)বিকেল ৪টা ২১ মিনিটে মামলাটির রায় ঘোষণা করেন কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল।এতে বরখাস্ত ওসি প্রদীপ ও লিয়াকতকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।এবং এপিবিএন’র ৩ সদস্যসহ ৭জনকে খালাস দেওয়া হয়েছে।যাবজ্জীবন সাজা দেওয়া হয়েছে ৬ জনকে।

যাবজ্জীবনপ্রাপ্ত আসামিরা হলেন বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের বরখাস্ত উপপরিদর্শক(এসআই)নন্দদুলাল রক্ষিত,বরখাস্ত কনস্টেবল সাগর দেব,দেহরক্ষী রুবেল শর্মা,পুলিশের সোর্স শামলাপুরের মারিশবুনিয়া গ্রামের বাসিন্দা নুরুল আমিন,নেজামুদ্দিন ও আয়াজ উদ্দিন।এ ছাড়াও পুলিশের সোর্স নুরুল আমিন,নেজামুদ্দিন ও আয়াজ উদ্দিনের ৫০ হাজার টাকা করে জরিমানা,অনাদায়ে আরও ৩ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।

মামলা থেকে খালাস দেওয়া হয়েছে,বরখাস্ত কনস্টেবল সাফানুর করিম,কামাল হোসেন ও আব্দুল্লাহ আল মামুন,বরখাস্ত সহকারী উপপরিদর্শক (এএসআই)লিটন মিয়া,বরখাস্ত এপিবিএনের উপপরিদর্শক(এসআই)শাহজাহান,বরখাস্ত কনস্টেবল রাজীব ও আবদুল্লাহকে।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!