কাঠ-সিরিঞ্জ দিয়ে তৈরি আর পানির সাহায্যে স্কেভেটর চালিয়ে এলাকায় চাঞ্চল্যকর অবস্থার সৃষ্টি সন্দ্বীপের ফাহাদ।

0 ৭৯৭,৫৮১

চট্টগ্রামের দ্বীপ উপজেলা সন্দ্বীপের গাছুয়া ইউনিয়নের আতিকুর রহমান ফাহাদ নামের অষ্টম শ্রেণির ছাত্র সিরিঞ্জ,সেলাইনের পাইপ,বেয়ারিং,কাঠ আর প্লাস্টিক দিয়ে তৈরি করেছেন মাটি কাটার স্কেভেটর।তবে ডিজেল আর পেট্রোল নয় তার স্কেভেটর চলছে পানির সাহায্যে।দ্বীপের অজপাড়াগাঁয়ের বিরল এই সৃষ্টি দেখতে তার বাড়িতে ভীড় করছেন উৎসুক জনতা।শনিবার বিকালে সন্দ্বীপের গাছুয়া আমির মোহাম্মদ ফেরি ঘাটের নব নির্মিত ফেরির সংযোগ রাস্তা পরিদর্শনে গেলে বেড়িবাঁধ এলাকার মুদী ব্যবসায়ী শেখ রাসেল তার প্রতিবেশী ফাহাদের এ প্রচেষ্টার কথা উৎসাহ উৎফুল্ল হয়ে জানাতে থাকেন।সাংবাদিকদের সাথে করে নিয়ে যান ফেরি ঘাটের ৫ শত মিটার উত্তরে বাশবাড়িয়া ঘাটের স্পিডবোটের চালক আফসার ড্রাইভারের বাড়িতে।বিরল প্রতিভাবান আতিকুর রহমান ফাহাদ স্পিড বোট চালক আফসারেরই সন্তান।

কালাপানিয়া মাদ্রাসার অষ্টম শ্রেণির ছাত্র আতিকুর রহমান ফাহাদ(১৩)জানান,তার বাড়ির পাশে সন্দ্বীপের যে স্বপ্নের ফেরি চলাচলের রাস্তার কাজ চলছে সেখানে দিনরাত মাটি কাটার কাজ করছে ১০ টি স্কেভেটর।সেখানে এ স্কেভেটরগুলো দেখে সে অনুপ্রাণিত হয়ে এধরণের একটি স্কেভেটর তৈরির কাজে নেমে পড়ে বলে জানান তিনি। প্রথমবার ব্যর্থ হলেও দ্বিতীয়বার সে স্কেভেটর তৈরি করতে সক্ষম হয়।এসময় উপস্থিত সাংবাদিক ও জনতাকে তার এ আবিষ্কারকে চালিয়ে দেখায় আতিকুর ফাহাদ।

ফাহাদের মাতা রেখা বেগম বলেন,তার ছেলে ছোট বেলা থেকেই এ ধরনের কাজ করতে আগ্রহবোধ করতে।তবে তিনি তখন উৎসাহ দিতেন না এসব কাজে।কিন্তু ফাহাদের পিতা ছেলের এধরনের প্রচেষ্টাতে উৎসাহ দিতেন সহযোগিতা করতেন জানান তিনি।

সোস্যাল এক্টিভিস্ট খোদাবক্স সাইফুল বলেন এধরনের ক্ষুদে প্রতিভাগুলোর মেধা বিকাশে যত্ন নেয়ার জন্য সচেতন নাগরিক ও জনপ্রতিনিধিরা এগিয়ে আসলে দেশের উন্নয়নে এরা অসামান্য ভূমিকা রাখতে পারবে।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!