খায়রুজ্জামানকে ফিরিয়ে আনতে পদক্ষেপ নিচ্ছে সরকার

0 ৭৪,৭৩২

মালয়েশিয়ায় গ্রেফতার বাংলাদেশের সাবেক হাইকমিশনার এম খায়রুজ্জামানকে ফিরিয়ে আনতে সরকার পদক্ষেপ নিচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।বৃহস্পতিবার(১০ ফেব্রুয়ারি)তিনি সাংবাদিকদের এ কথা জানান।প্রতিমন্ত্রী বলেন,এম খায়রুজ্জামান বর্তমানে মালয়েশিয়ার একটি নির্বাসনকেন্দ্রে রয়েছেন।আমি যতদূর জানি,তাকে আবার জিজ্ঞাসাবাদ করার এবং তার বিরুদ্ধে মামলাটি তদন্ত করার সুযোগ রয়েছে।আমি আশা করছি,আমরা তাকে শিগগিরই দেশে ফিরিয়ে আনবো।এরপর আইন মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় যৌথভাবে তার বিরুদ্ধে মামলা পরিচালনা করবে।

তিনি বলেন, মালয়েশিয়া সরকার এক চিঠিতে নিশ্চিত করেছে যে,এম খায়রুজ্জামানকে সেখানে অভিবাসন সংক্রান্ত আইন লঙ্ঘনের জন্য গ্রেফতার করা হয়েছে।শাহরিয়ার আলম বলেন,আমি প্রকৃতপক্ষে এ সম্পর্কে বেশিকিছু জানি না(যে আইনটি লঙ্ঘন করা হয়েছে)।দূতাবাস বিষয়টি জানে।এটি ওভারস্টে করার একটি সমস্যা হতে পারে বা যে প্রক্রিয়ার মাধ্যমে তিনি(এম খায়রুজ্জামান)সেখানে অবস্থান করছিলেন,তার মেয়াদ হয়তো শেষ হয়ে গেছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন,এম খায়রুজ্জামানের সত্যিই জাতিসংঘের শরণার্থী কার্ড আছে কি না তা খতিয়ে দেখা হবে।এম খায়রুজ্জামানের জাতিসংঘের শরণার্থী কার্ড ছিল কি না তা তিনি জানেন না বলেও সাংবাদিকদের জানান।এক দশকেরও বেশি সময় ধরে সেখানে শরণার্থী হিসেবে বসবাসরত বাংলাদেশের সাবেক এই হাইকমিশনারকে গ্রেফতার করেছে মালয়েশিয়ার পুলিশ।

বুধবার(৯ ফেব্রুয়ারি)কুয়ালালামপুরের আম্পাং এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।প্রাথমিকভাবে জিজ্ঞাসাবাদের জন্য তাকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে মালয়েশিয়ার একটি সূত্র।খায়রুজ্জামান ১৯৭৫ সালের জেল হত্যা মামলার আসামি ছিলেন এবং পরে খালাস পান।

২০০৭ সালে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের আমলে তিনি মালয়েশিয়ায় হাইকমিশনার নিযুক্ত হন।২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর তাকে ঢাকায় তলব করা হয়।খায়রুজ্জামান সেখানে থাকার জন্য জাতিসংঘের শরণার্থী কার্ড পেয়েছিলেন বলে জানা গেছে।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!