চট্টগ্রামে নানা আয়োজনে বিজয় দিবস উদযাপন

0 ৪৫৪,২১৭

একাত্তরের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নানা আনুষ্ঠানিকতায় বিজয় দিবস উদযাপন হচ্ছে চট্টগ্রামে।শুক্রবার ভোরে চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে বন্দরনগরীতে বিজয় দিবসের আনুষ্ঠানিকতা শুরু হয়।আর মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজ মাঠে স্থাপিত বিকল্প শহীদ মিনারে নগর পুলিশের একটি দলের সশস্ত্র অভিবাদনের মধ্য দিয়ে শুরু হয় শ্রদ্ধা নিবেদন পর্ব।ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান চট্টগ্রাম নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে দলের নেতারা।

প্রথমে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী ফুল দিয়ে শ্রদ্ধা জানান।নগরীর বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা এসময় তার সঙ্গে ছিলেন।এরপর চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে এবং মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে আওয়ামী লীগের পক্ষে থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।এ সময় নীরবে দাঁড়িয়ে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেন আওয়ামী লীগ নেতারা।

বিএনপির পক্ষ থেকেও ফুল দেওয়া হয় শহীদ মিনারে।পরে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।একে একে শহীদ মিনারে ফুল দিতে আসেন রাজনৈতিক দল ছাড়াও শতাধিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয়ের সম্মুখ চত্বরে ৩১ বার তোপধ্বনি দেওয়া হয়।এরপর মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজের শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান,অতিরিক্ত জেলা প্রশাসক(এল এ)মাসুদ কামাল,অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুমনী আখতার,চট্টগ্রাম জেলা প্রশাসনের উপপরিচালক(স্থানীয় সরকার)বদিউল আলম,অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক)মু. মাহমুদ উল্লাহ মারুফ,অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি)আবু রায়হান দোলন প্রমুখ।

বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের নেতাকর্মীরাও শহীদ মিনারে আসেন শ্রদ্ধা জানাতে।ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান চট্টগ্রাম নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে দলের নেতারা।এছাড়া শ্রমিক লীগ,ওয়ার্কার্স পার্টি চট্টগ্রাম জেলা কমিটির নেতৃবৃন্দ,জনতা ব্যাংক এমপ্লয়িজসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহীদ মিনারে শ্রদ্ধা জানায়।

সকাল থেকেই শিশু-কিশোর থেকে বৃদ্ধ সব বয়সী মানুষের পদভারে মুখরিত হয়ে ওঠে শহীদ মিনার ও এর আশপাশের এলাকা।নগরীর এম এ আজিজ স্টেডিয়ামে সকাল ৮টায় আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।সেখানে পুলিশ,আনসার-ভিডিপি,বিএনসিসি,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ও কারারক্ষীরা বর্ণাঢ্য কুচকাওয়াজে অংশ নেন।

নগরীর বিভিন্ন স্কুল-কলেজ,মাদ্রাসা,সামাজিক প্রতিষ্ঠান,স্কাউট,রোভার স্কাউট,গার্লস গাইড ও শিশু-কিশোর সংগঠনের শিক্ষার্থী ও সদস্যরাও অংশ নেন কুচকাওয়াজে।বিজয় দিবস উপলক্ষে সকাল সাড়ে ১১টায় জেলা শিল্পকলা একাডেমিতে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।এছাড়া বেলা ১১টার পর বিজয় দিবস শোভাযাত্রা বের হয় নগরীর এম এ আজিজ স্টেডিয়াম থেকে।নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে লালদিঘী ময়দানে গিয়ে আবার স্টেডিয়ামে ফিরে শেষ হয় সেই শোভাযাত্রা।

আওয়ামী লীগ,যুবলীগ,শ্রমিক লীগ,ছাত্রলীগ,স্বেচ্ছাসেবক লীগ,পুলিশ,আনসার-ভিডিপি,ফায়ার সার্ভিস,কারারক্ষীসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের কর্মীরা শোভাযাত্রায় অংশ নেয়।আউটার স্টেডিয়াম ও লালদিঘী ময়দানসহ বিভিন্ন জনবহুল ও গুরুত্বপূর্ণ স্থানে মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনের ব্যাবস্থা করা হয়েছে বিজয় দিবস উপলক্ষে।

জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদসহ বিভিন্ন ধর্মীয় উপসানালয়ে শহীদ মুক্তিযোদ্ধা ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য বিশেষ মোনাজাত ও প্রার্থনার আয়োজন করা হয়েছে।হাসপাতাল,জেলখানা,বৃদ্ধাশ্রম,এতিমখানা,শিশু পরিবার ও ভবঘুরে আশ্রয় কেন্দ্রগুলোতে উন্নতমানের খাবার পরিবেশনের ব্যবস্থা নেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!