বাংলাদেশকে ঋণ দেবে আইএমএফ

0 ৩০০,২৬৭

আর্থিক সংকট কাটাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের(আইএমএফ)কাছে ঋণ চেয়েছে বাংলাদেশ।এ বিষয়ে আইএমএফের এক মুখপাত্র বলেন,বাংলাদেশকে তারা সহায়তা দিতে প্রস্তুত।তবে এ বিষয়ে দাতা সংস্থাটির পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া এখনো পাওয়া যায়নি।

কিন্তু সংস্থাটির একজন মুখপাত্রকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স বলেছে,আইএমএফ বাংলাদেশকে সহায়তা দিতে প্রস্তুত রয়েছে।তহবিলের বিদ্যমান নীতি ও প্রক্রিয়ার আলোকে কর্মসূচি প্রণয়নে আইএমএফ কর্মকর্তারা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা শুরু করবেন।আলোচনায় যে কর্মসূচি ঠিক হবে,সে অনুযায়ী সহায়তার পরিমাণ নির্ধারিত হবে।

রয়টার্স বলছে,কয়েক বছর ধরে বাংলাদেশের অর্থনীতি বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতিগুলোর একটি।তবে বিশ্ববাজারে জ্বালানি তেল ও খাদ্যপণ্যের দাম বাড়ায় বাংলাদেশের আমদানি ব্যয় বেড়েছে এবং তাতে লেনদেনের ভারসাম্যে চাপ পড়েছে।চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে বিশ্ববাজারে তেলের দামসহ খাদ্যশস্যের দাম কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে।

এই পরিস্থিতিতে ঋণের জন্য আনুষ্ঠানিকভাবে আলোচনা শুরু করার অনুরোধ জানিয়ে গত রবিবার আইএমএফকে একটি চিঠি পাঠিয়েছে সরকার। সেখানে বলা হয়েছে,সময় একটু খারাপ(ক্রিটিক্যাল টাইম)বলে জরুরি ভিত্তিতে লেনদেনের ভারসাম্য বজায় রাখা ও বাজেট সহায়তা বাবদ বাংলাদেশের অর্থের দরকার।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!