ভুয়া ফেসবুক আইডির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিচ্ছেন খুটাখালীর মেম্বার নুরুল আজিম

0 ১১২

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের জনপ্রিয়তা বাড়ার পাশাপাশি ভুয়া একাউন্ট খুলে হয়রানিও বাড়ছে দিন দিন। এসব একাউন্ট থেকে সরকার বিরোধী উস্কানি ছাড়াও সমাজকর্মী ও জনপ্রতিনিধিদের নামে বিভ্রান্তিকর পোস্ট দেওয়া হয়। দেয়া হচ্ছে নানা ধরনের উস্কানি, বিতর্কিত ও বিভ্রান্তিমূলক স্ট্যাটাস, কমেন্টস।এসব ফেক আইডি খুলে সম্মানি লোকের সম্মানহানি করা হচ্ছে অবলীলায়।

 

সম্প্রতি চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের ৮নং ওয়ার্ডের নব-নির্বাচিত মেম্বার নুরুল আজিমের নামে ও তার একাধিক ছবি ব্যবহার করে কে বা কারা একটি ভূয়া ফেসবুক আইডি খুলে প্রতারণার চেষ্টা করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। তিনি উপজেলার খুটাখালী ইউনিয়নের ৮নং ওয়ার্ড বাঁশকাটা গ্রামের মরহুম নুরুল হোছনের পুত্র।

 

মেম্বার আজিম ফেসবুকে ভুয়া আইডি নিয়ে ভীষণ বিপাকে পড়েছেন। বিগত ক’ মাস ধরে নুরুল আজিম নজর করেছেন, তার (Nurul Azim Sabuj) নুরুল আজিম সবুজ নাম দিয়ে সার্চ করলে একটি ফেক ফেসবুক আইডি পাওয়া যায়। তবে এরমধ্যে অবকিল তার নিজস্ব আইডির মতো বেশকটি ছবিও রয়েছে।

 

সম্প্রতি এ ফেসবুক আইডি থেকে একের পর এক বিভ্রান্তিমূলক এবং বিভিন্ন উস্কানিমূলক পোস্ট দেয়া হচ্ছে। যার জন্য  নুরুল আজিমের সম্মানহানি হচ্ছে এবং তিনি বিব্রত হচ্ছেন।

 

গতকাল সোমবার  ঐ আইডিতে ‘একটি বিশেষ ঘোষনা’ নামে নাইফের ঘোনা নিলামের বিষয়ে অনেক কিছু তুলে ধরা হয়েছে। সেখানে ঘোনার টাকা বন্টন, ভাগবাটোয়ারা নিয়ে হুশিয়ারি উচ্চারন করা হয়েছে। এসব ব্যাপারে তিনি বলেন, আমি নির্বাচিত জনপ্রতিনিধি মাত্র। ঐ ঘোনা নিলামে আমি দ্বিতীয় ডাককারী ছিলাম। কে কারা এসব অপপ্রচার বা নয়ছয় করছে তা আমার জানা নেই। ঘোনা নিলাম নিয়ে যে চক্র এসব কাহিনী রটাচ্ছে তাতে আমার নুন্যতম সম্পৃক্ততা নেই। আমার নাম ব্যবহার করে যারা টাকা পয়সা দিচ্ছেন বা নিচ্ছেন তার দায়ভার আমি নিতে পারব না। মুলতঃ ঘোনা নিলামে জড়িত একটি পক্ষ আমার নাম ব্যবহার করে সুবিধা নিতে মরিয়া হয়ে উঠেছে।

 

মেম্বার নুরুল আজিম বলেন, আমার নিজস্ব একটি ফেসবুক আইডি আছে (Nurul Azim) নুরুল আজিম নামে। সেখানে আমার পরিবারের লোকজন ছাড়াও বন্ধু-বান্ধব আছেন। তবে সেটি নুরুল আজিম সবুজ নামে নয়। কিন্তু আমি খেয়াল করলাম আমার নামে ভুয়া আইডির ছড়াছড়ি। সে আইডি থেকে বিভিন্ন ছবি এবং স্ট্যাটাস পোস্ট করা হয়। অধিকাংশ পোস্ট বিভ্রান্তিকর, আবার কোনোটা উস্কানিমূলক। যেটা দেখে আমি খুব মর্মাহত হয়েছি।

 

তিনি বলেন, গেল কদিন ধরেই অনেক অভিযোগ আসছিলো নুরুল আজিম সবুজ ‌‌নামের একটি আইডি থেকে নানা রকম আপত্তিকর পোস্ট দেয়া হচ্ছে। নানা কল্পকাহিনী তুলে ধরে সাধারণ মানুষকে প্রতারণার ফাঁদে ফেলা হচ্ছে। আমার পরিচিত অনেকে এটিকে আমার আইডি ভেবে যুক্ত হচ্ছেন। নানা আলোচনা করতে গিয়ে বিব্রত হচ্ছেন। বিষয়টি নিয়ে আমি চিন্তিত। শিগগিরই আমি আইনি ব্যবস্থা নেব।  প্রয়োজনে আইসিটি মামলা করব। ওই আইডিটির বিরক্তির মাত্রা দিনদিন বেড়েই চলেছে। তাছাড়া এ আইডির সঙ্গে আমার কোনো সম্পৃক্ততা নেই। যে বা যারা করছে তাদের উপযুক্ত শাস্তির ব্যবস্থা করবো।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!