সন্দ্বীপে প্রথম প্রসূতি মায়ের সিজারিয়ান অপারেশন সফলভাবে শেষ হয়েছে।

0 ৬৭৫,৫৫৮

সন্দ্বীপ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স(গাছুয়া হাসপাতালে)বিনামূল্যে সরকারি ব্যবস্থাপনায় প্রসূতি মায়েদের এই প্রথম সিজারিয়ান অপারেশন এর মাধ্যমে  নবজাতক প্রসব সুবিধা চালু হয়েছে।সম্প্রতি সিজারের সুবিধা সম্পন্ন অপারেশন থিয়েটার(ওটি)স্হাপন করা হয়েছে এ স্বাস্থ্য কমপ্লেক্সে।

পরীক্ষা মূলকভাবে ওটির সুবিধা নিয়ে গত মঙ্গলবার ৪ এপ্রিল ২০২৩ইং দিবাগত  রাত ১২:৫ মিনিটে এক প্রসূতি মায়ের সিজার অপারেশন করা হয়।এতে একটি সফল অস্ত্রোপচারের মাধ্যমে একটি পূত্র সন্তানের জম্ম হয় বলে জানায় হাসপাতাল সূত্র। 

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল  অফিসার ডাঃ আমির খসরু হৃদয় জানান,অপারেশন থিয়েটার সুবিধা না থাকায় ইতিপূর্বে প্রসূতি মায়েদের জন্য ব্যবস্হা ছিলনা।বর্তমানে ওটির সুবিধা থাকায় প্রথমবারের মতো পরীক্ষামুলকভাবে সিজার অপারেশন কার্যক্রম শুরু করি এবং সফলতার সাথে সম্পন্ন হয়।

তিনি আরো জানান,যে সকল প্রসূতি রোগী আগে থেকে  তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ত্বত্তবধানে থাকবেন শুধুমাত্র  রোগীর অবস্হার উপর নির্ভর করে প্রয়োজন হলে সিজার অপারেশন  করানো হবে।সেক্ষেত্রে রোগীদের আগে থেকে হাসপাতালে ভর্তি থাকতে হবে।জটিলতা এড়াতে তাৎক্ষণিক আসা বহিরাগত কোন রোগীকে এ সিজার অপারেশনের সুবিধা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয় নি।

এছাড়া সরকারিভাবে বিনামূল্য প্রসূতি মায়েদের সিজারিয়ান অপারেশন এর সুবিধা দেয়ার একটা প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে।সেটি চালু হলে সন্দ্বীপবাসি সে সুবিধা পাবে বলে আশা প্রকাশ করেন ডাঃ আমির খসরু।

এটি সন্দ্বীপবাসীর জন্য একটা আনন্দের বার্তা।বর্তমান সরকার তথা স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনেকগুলো গুরুত্বপূর্ণ উদ্যোগের মধ্যে এটা হচ্ছে উপজেলা পর্যায়ে সরকারি হাসপাতালগুলোতে ঝুঁকিপূর্ণ গর্ভবতী মায়েদের সম্পূর্ণ বিনামূল্যে সিজারিয়ান অপারেশন চালু করা।সন্দ্বীপ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সফলভাবে প্রথম সিজারিয়ান অপারেশনের আনুষ্ঠানিকতা একটি সফল অপারেশন মাধ্যমে নবজাতকে জম্ম হওয়ায় রাতটি স্মরণীয় হয়ে থাকবে।

উল্লেখ্য যে,হাসপাতালের ওটি চালু করতে সার্বিক সহযোগিতা করেন চট্টগ্রাম-০৩,সন্দ্বীপ আসনের সাংসদ মাহফুজুর রহমান মিতা এমপি।হাসপাতালের ওটি চালুসহ আজকের সফল সিজারিয়ান অপারেশন কার্যক্রমের সার্বক্ষণিক টেলিফোনিক তদারকি ও  বিভিন্ন পরামর্শ দিয়েছেন চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডাঃ মোঃ মহিউদ্দিন  এবং চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডাঃ ইলিয়াছ চৌধুরী।

এই সময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মানস বিশ্বাস,গাইনি কনসালটেন্ট ডাঃ ফারজানা ইয়াছমিন,এনেস্থিসিয়োলজিস্ট ডাঃ মোঃ সাইফুল ইসলাম,আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোঃ আমির খসরু হৃদয় সহ হাসপাতালের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!