সন্দ্বীপে বর্নাঢ্য আয়োজনে উদযাপন হয়েছে ৫২তম জাতীয় সমবায় দিবস।

0 ৮৭৫,৪৭১

“সমবায়ে গড়ছি দেশ,স্মার্ট হবে বাংলাদেশ”এই প্রতিপাদ্য বিষয়কে নিয়ে সারাদেশের ন্যায় সন্দ্বীপেও বর্নাঢ্য কলেবরে উদযাপন হয়েছে ৫২তম জাতীয় সমবায় দিবস।দিবস উপলক্ষে ৪ নভেম্বর সকালে বর্নাঢ্য রেলী, সমবায় পতাকা উত্তোলন করা হয়।

এরপর সকাল ১০ ঘটিকায় কবি আব্দুল হাকিম পাবলিক অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানের আয়োজক ছিলো উপজেলা সমবায় দপ্তর ও সকল সমবায়ী প্রতিষ্ঠান।উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সাংসদ মাহফুজুর রহমান মিতা।
সভায় সভাপতিত্ব করেন বিশিষ্ট সমবায়ী ও সন্দ্বীপ প্রেসক্লাবের সভাপতি রহিম উল্যাহ।

এছাড়া বিশেষ অতিথি ছিলেন,উপজেলা চেয়ারম্যান মাঈন উদ্দিন মিশন,উপজেলা ভাইস চেয়ারম্যান ওমর ফারুক,ইউপি চেয়ারম্যান আবুল খায়ের নাদিম।প্রধান বক্তা ছিলেন উপজেলা সমবায় কর্মকর্তা দিদারুল আলম সহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা বৃন্দ।অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশিষ্ট সমবায় ব্যক্তিত্ব কামরুল ইসলাম টিটু।

সভায় বক্তারা বলেন সন্দ্বীপে প্রায় ৬০ টি সমবায় সমিতি মিলে প্রায় দেড়শো কোটি টাকা ঋন প্রদান করে দারিদ্রতা বিমোচন ও উদ্যোক্তা সৃষ্টিতে ব্যাপক ভূমিকা রাখছে।তারা আরো বলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায়ের গুরুত্ব বিবেচনা করে দেশের সংবিধানে সমবায়কে মালিকানার দ্বিতীয় খাত হিসেবে নির্ধারণ করেন।

বঙ্গবন্ধুর অন্যতম উন্নয়ন দর্শন ছিল সমবায়।আওয়ামীলীগ সরকার ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার চ্যালেঞ্জ গ্রহণ করেছে।স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্যে আবার চারটি ভিত্তি নির্ধারণ করা হয়েছে যেমন স্মার্ট নাগরিক,স্মার্ট সমাজ,স্মার্ট অর্থনীতি ও স্মার্ট সরকার। সমবায়ের মাধ্যমে মানবসম্পদ উন্নয়ন করে স্মার্ট নাগরিক এবং স্মার্ট সমাজ তথা অর্থনীতিকে স্মার্ট করে গড়ে তোলা সম্ভব বলে আমরা বিশ্বাস করি।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!