সিএমপিতে যুক্ত হচ্ছে ‘ডগ স্কোয়াড’।

0 ৮৭৫,৪৬৫

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে (সিএমপি) নেদারল্যাণ্ডস থেকে আনা ৯টি প্রশিক্ষিত কুকুর নিয়ে প্রথমবারের মতো যুক্ত হচ্ছে ‘ডগ স্কোয়াড’।

রোববার(৩১ ডিসেম্বর)ডগ স্কোয়াড পরিচালনার জন্য প্রশিক্ষিত জনবল নিয়ে গঠিত কে-নাইন ইউনিটের আনুষ্ঠানিক যাত্রা শুরু হচ্ছে।

পুলিশ সূত্র জানায়,গত ২০ ডিসেম্বর ডিএমপি’র প্রশিক্ষিত কুকুরগুলো সিএমপিতে পাঠানো হয়।এরপর থেকে মনছুরাবাদে নগর পুলিশ লাইনে কাউন্টার টেরোরিজম বিভাগের তত্ত্বাবধানে সেগুলোকে রাখা হয়েছে।

কুকুরগুলো বিস্ফোরক ও মাদক শনাক্ত করতে সক্ষম। কে-নাইন ইউনিটের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন কাউন্টার টেরোরিজম বিভাগের একজন সহকারী কমিশনার।

প্রতিটি কুকুরের জন্য দুজন করে ১৮ জন বিভিন্ন পদমর্যাদার পুলিশ সদস্য এই ইউনিটে যুক্ত হয়েছেন। ডগ স্কোয়াডের সদস্যদের পরিবহনের জন্য দুটি নতুন গাড়ি কেনা হয়েছে।

বিভিন্ন স্থাপনার নিরাপত্তা ও মাদকের বিস্তার রোধে ২০২১ সালের ডিসেম্বরে ডগ স্কোয়াড চেয়ে সিএমপির পক্ষ থেকে পুলিশ সদর দফতরে চিঠি পাঠানো হয়। এর প্রেক্ষিতে দুই বছরের মাথায় ৯টি কুকুর পাওয়া গেছে।

সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের উপ-কমিশনার(ডিসি)মোহাম্মদ লিয়াকত আলী বলেন, মেটাল ইক্যুইপমেন্ট দিয়ে অনেক সময় মাদক কিংবা বিস্ফোরক শনাক্ত করা সম্ভব হয় না।তাই বিস্ফোরক ও মাদক শনাক্ত করতে বোম্ব ডিসপোজাল ইউনিট, সোয়াতের পাশাপাশি কে-নাইন ইউনিট ৩১ ডিসেম্বর থেকে কাজ করবে।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!