সন্দ্বীপে পানিতে ডুবে মৃত্যু পরিহার দিবস উপলক্ষে কর্মশালা অনুষ্ঠিত।

0 ৮৭৫,৪৭২

শিশু ও কিশোরদের পানিতে ডুবে মৃত্যু বর্তমানে একটি জাতীয় সংকট। উক্ত বিষয়ে জন সচেতনতা বৃদ্ধি করতে DisasterAction And Development Organaization(দাদু)এক কর্মশালার আয়োজন করেছে ।কর্মশালায় মুল প্রবন্ধ পাঠ করেন প্রফেসর ডক্টর মোঃ ইদ্রিস আলম ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ও প্রধান নির্বাহী দাদু,বাংলাদেশ।

২৫ জুলাই সকালে বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব কনফারেন্স রুমে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সম্রাট খীসা।

অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মাঈন উদ্দিন মিশন,ওসি তদন্ত জাকির হোসেন।

অন্যান্যদে মধ্যে বক্তব্য রাখেন,অধ্যক্ষ মুকতাদের আজাদ খান,সারিকাইত ইউপি চেয়ারম্যান ফখরুল ইসলাম পনির,কবি ও গীতিকার কাজী শামসুল আহসান খোকন,সাংবাদিক ইলিয়াস কামাল বাবু,ডাঃ মোহাম্মদ শাহজাহান,সন্দ্বীপ প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক বাদল রায় স্বাধীন,সহ-সভাপতি সুফিয়ান মানিক,সাংবাদিক চারু মিল্লাত,সংগঠক খোদাবক্স সাইফুল ও শিক্ষক,সাংবাদিক,সংস্কৃতি এবং এনজিও কর্মীসহ বিভিন্ন প্রতিনিধি বৃন্দ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন জাতীয় সাংবাদিক সংস্থা সন্দ্বীপ উপজেলা শাখার সাধারন সম্পাদক ইলিয়াস সুমন।

কর্মশালার মূল প্রতিপাদ্য বিষয় ছিলো Anyone Can Drown,No One Should. কর্মশালা শেষে সকল অংশগ্রহণকারীকে সনদ প্রদান করা হয়।

মূল প্রবন্ধকার ও বক্তারা বলেন,পানিতে ডুবে শিশু মৃত্যু পরিহারযোগ্য,প্রয়োজন সচেতনতা,তদারকি,পানি থেকে সুরক্ষা কৌশল এবং শিশু উন্নয়ন কর্মসূচী।তারা আরো বলেন পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধ করতে ছয়টি প্রতিকার ব্যবস্থা রয়েছে সেগুলো হলো প্রাক স্কুল বয়সী শিশুদের নিরাপত্তা ব্যবস্থা গ্রহন,সাঁতার শেখানো,বন্যা ও অন্যান্য পানি সংগঠিত দূর্যোগ থেকে রক্ষা,পানি থেকে শিশুদের নিরাপদে উদ্ধার,বোট,জাহাজ এবং ফেরিতে নিরাপদে যাতায়াত ইত্যাদি।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!