সন্দ্বীপ উপজেলায় উপ-নির্বাচন দৌড়ে যাঁরা রয়েছেন।

0 ৬৮৮,১২১
বর্ষীয়ান প্রবীণ রাজনীতিবীদ মাস্টার শাহজাহান বিএ।সন্দ্বীপের কিংবদন্তি জননেতা আলহাজ্ব মাষ্টার শাহজাহান(বিএ)।একাধারে তিনবারের উপজেলা চেয়ারম্যান ছাড়াও পাঁচ বারের ইউপি চেয়ারম্যান ছিলেন তিনি।এছাড়া প্রায় চার দশক ধরে উপজেলা আওয়ামীলীগের সভাপতি পদেও তিনি।গত ২৩শে জানুয়ারি পরলোক গমন করেন তিনি।একই সাথে সমাপ্ত হলো তাঁর দীর্ঘ রাজনৈতিক বর্ণাঢ়্য জীবনের।
তাঁর বিদায়ে একই সাথে শূন্য হলো সন্দ্বীপ উপজেলায় দু’টি গুরুত্বপূর্ণ পদের।সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান এবং সন্দ্বীপ উপজেলা আওয়ামী লীগের সভাপতির পদটি।শোক কাটতে না কাটতেই শূন্য পদে জন্য দৌড় শুরু করেছেন চেয়ারম্যান পদের জন্য।
কে হচ্ছেন পরবর্তী উপজেলা আওয়ামীলীগের কান্ডারী সেটা নিয়ে এখনও খুব একটা আলোচনা না থাকলেও মাত্র ১৩ মাসের জন্য উপজেলা চেয়ারম্যান হতে মাঠে নেমেছেন অনেকেই।আবার অনেকে মাঠে না থাকলেও বিভিন্ন মহলে তাঁদের প্রার্থী হওয়া নিয়েও চলছে আলোচনা।নিয়ম অনুযায়ী এই উপজেলায় আগামী তিন মাসের মধ্যে উপ-নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
বাংলাদেশের ৪৯২টি উপজেলার মধ্যে সন্দ্বীপ উপজেলা একটি।সর্বশেষ ২০১৯ সালের ১৮ই মার্চ সারা দেশের ১২৫টি উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়।এর মধ্যে সন্দ্বীপ ও ছিল।সেই উপজেলা নির্বাচনে তৃতীয়বারের মতো আলহাজ্ব মাস্টার মোঃ শাহজাহান(বিএ)উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন।কিন্তু তিনি মেয়াদোত্তীর্ণের প্রায় ১৩ মাস পূর্বেই মৃত্যুবরণ করেন।
তৃতীয়বারের মত উপজেলা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনের ৪ বছরের মাথায় ২০২৩ সালের ২৩শে জানুয়ারি বেলা ১১.৪৫ টায় ঢাকার এভারকেয়ার হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।তাই আগামী তিন মাসের মধ্যে এই উপজেলায় উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।এই উপ-নির্বাচনকে ঘিরে আওয়ামী লীগের একাধিক প্রার্থীর নামও শোনা যাচ্ছে।
এদের মধ্যে আছেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. রফিকুল ইসলাম,উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সন্দ্বীপ উপজেলা পরিষদের বর্তমান ভাইস চেয়ারম্যান মাইন উদ্দিন মিশন,উপজেলা পরিষদের বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান ও উত্তর আওয়ামীলীগের উপ প্রচার সম্পাদক জেবুন নেছা জেসি,উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও মুস্তাফিজুর রহমান ডিগ্রী কলেজের অধ্যক্ষ জামিল ফরহাদ,উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও উত্তর আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য সাহেদ সারোয়ার শামীম,উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও মগধরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এস এম আনোয়ার হোসেন,হারামিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য মো. জসিম উদ্দিন,উত্তর জেলা যুবলীগের সহ সভাপতি এবং মাইটভাঙ্গা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান,উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ও বর্তমার উত্তর জেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য ফোরকান উদ্দিন আহমেদ,সন্দ্বীপ পৌরসভার সাবেক মেয়র জাফর উল্যা টিটু,উত্তর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও বর্তমার উত্তর জেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য রাজীবুল আহসান সুমন,সদ্য প্রয়াত উপজেলা চেয়ারম্যান মাস্টার শাহজাহান বিএ পুত্র ও সন্দ্বীপ উপজেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য নাদিম শাহ আলমগীর,চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য ও সন্দ্বীপ উপজেলা যুবলীগের সভাপতি ছিদ্দিকুর রহমান সহ আরো অনেকে।
উপ-নির্বাচনের ব্যাপারে বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বলেন,দলের সভানেত্রীর(আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা)সিদ্ধান্তই চড়ান্ত।এখন উপ-নির্বাচনে যদি সভানেত্রী আমাকে যোগ্য মনে করে মনোনয়ন দেন তাহলে আমি নির্বাচন করবো।এই ক্ষেত্রে নেত্রীর সিদ্ধান্তই চুড়ান্ত।
উপ-নির্বাচনে মনোনয়নের ব্যাপারে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাইন উদ্দিন মিশন বলেন,নির্বাচনের এখনও অনেক দেরী।আমি মনোনয়ন চাইব।সেটা যদি দল বিবেচনা করে তাহলে আমি নির্বাচন করবো।
জেবুন নেছা জেসি বলেন,মনোনয়নের ব্যাপারে আগ্রহী।তবে দলীয় সিদ্ধান্তই চুড়ান্ত সিদ্ধান্ত।এদিকে মনোনয়ন চাইবেন বলে জানিয়েছেন জামিল ফরহাদ।অপর দিকে শাহেদ সারোয়ার শামীমও আছেন আলোচনায়।দলের কিছু নেতা কর্মী তাকেই যোগ্য প্রার্থী মনে করেন।
মাঠে রয়েছেন মানবিক চেয়ারম্যান হিসেবে পরিচিত মগধরা ইউপি চেয়ারম্যান এস এম আনোয়ার হোসেন।জানতে চাইলে তিনি বলেন,উপ-নির্বাচনে তিনিও দলীয় মনোনয়ন প্রত্যাশা করেন।
জসিম উদ্দিন বলেন,আমার দলের নেতা কর্মীদের আবেগের প্রতি আমি শ্রদ্ধাশীল।নির্বাচনের তপশীল এখনও ঘোষণা করা হয়নি।সময় এলে সব কিছু জানবেন তিনি।
চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী যুবলীগের সহ-সভাপতি এবং মাইটভাঙ্গা ইউনিয়ন পরিষদের বার বার নির্বাচিত চেয়ারম্যান লায়ন মোঃ মিজানুর রহমান বলেন,দলীয় মনোনয়ন চাইব।তবে দলীয় সিদ্ধান্তই চুড়ান্ত।ফোরকান উদ্দিন আহমেদ বলেন,আমি পূর্বে ভাইস চেয়ারম্যান ছিলাম।এবার চেয়ারম্যান পদে মনোনয়ন আশাবাদী।
জাফর উল্যা টিটু বলেন,আমি দুইবারের নির্বাচিত পৌরসভার মেয়র ছিলাম।দলীয় মনোনয়ন চাইব।তবে আমি যেহেতু দল করি তাই দলীয় সিদ্ধান্তের প্রতি আমি শ্রদ্ধাশীল।
রাজীবুল আহসান সুমন বলেন,আমি তৃণমূলে রাজনীতি করা কর্মী।আমি বিভিন্ন সময় দলীয় গুরুত্বপূর্ণ দায়িত্বে থেকে দলের জন্য কাজ করেছি।তাই আমি মনে করি দল আমার ব্যাপারে বিবেচনা করবেন।
নাদিম শাহ আলমগীর বলেন,আমার পিতা প্রয়াত মাস্টার শাহজাহান(বিএ)দীর্ঘ বছর উপজেলা আওয়ামীলীগকে আগলে রেখেছেন।দলের জন্য তাঁর ত্যাগের তুলনা হয় না।আমার পিতা সর্বজন শ্রদ্ধাভাজন ছিলেন।দলীয় প্রধান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমার পিতাকে ভাই হিসাবে চিনেন।তিনি তিনবারের উপজেলা চেয়ারম্যান ছিলেন এবং পাঁচ বারের ইউপি চেয়ারম্যানসহ চার দশক সন্দ্বীপ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন।আমিও তাঁর পদাঙ্ক অনুসরণ করে চলি।আমি আশাবাদী দল আমাকে মনোনয়নে বিবেচনা করবেন।
এদিকে মনোনয়ন প্রত্যাশী সন্দ্বীপ উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি মুহাম্মদ ছিদ্দিকুর রহমানও।নাম শুনা যাচ্ছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতা সন্দ্বীপ উপজেলা আ.লীগের কার্যকারি কমিটির সদস্য নুরুল ইসলাম নজরুলের ও।
উপ-নির্বাচন বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার সম্রাট খীসার কাছে জানতে চাইলে তিনি বলেন,বিষয়টি নিয়ম অনুযায়ী স্থানীয় সরকার মন্ত্রণালয় ও সরকারী দপ্তরে জানানো হয়েছে।তবে এ নিয়ে এখনো সন্দ্বীপ উপজেলায় উপরোক্ত দপ্তর হতে কোন বিষয়ে সন্দ্বীপ উপজেলাকে অবহিত করা হয়নি।পত্র পেলেই আমরা পরবর্তী বিষয়ে পদক্ষেপ গ্রহণ করব।
উল্লেখ্য যে,সন্দ্বীপে মোট ভোটার ২ লাখ ২ হাজার ৬৩৫ জন।এর মধ্যে মহিলা ভোটার ১ লাখ ২ হাজার ১৫৫ ও পুরুষ ভোটার ১ লাখ ৪৮০ জন।ভোট কেন্দ্র ৭৯ টি।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!