সন্দ্বীপ উপজেলায় জনপ্রতি গ্রাম পুলিশের বকেয়া বেতন পড়ে আছে ১ লক্ষ ৯৬হাজার টাকা।

0 ২৭৬

উপজেলা সন্দ্বীপে গ্রাম পুলিশের ১৫ মাস ইউনিয়ন পরিষদের বেতন পাচ্ছে না,সরকারি খাত থেকে ৫ মাসের বেতন পাচ্ছে না,যাতায়াত বিল ৩৮ মাস পাচ্ছে না,সংসার চালাতে হিমসিম খাচ্ছে গ্রাম পুলিশ সদস্যরা।

চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলায় বিভিন্ন ইউনিয়ন পরিষদে গ্রাম পুলিশের সংখ্যা প্রায় ১১২জন।সরকারী খাত থেকে সন্দ্বীপ উপজেলার মাধ্যমে বেতন পান-৩২৫০টাকা,ইউনিয়ন পরিষদ থেকে বেতন পান-৩২৫০টাকা,থানায় যাতায়াত খরচ বাবদ পান সাপ্তাহিক-৩০০টাকা করে মাসিক ১২০০টাকা।সর্বমোট-৭৭০০টাকায় চলে একজন গ্রাম পুলিশের সংসার।

একজন গ্রাম পুলিশের মাসিক বেতন সর্বমোট-৭৭০০টাকা হলেও ঠিক মত সেই বেতন পাচ্ছেন বলে তাদের দাবি।ইউনিয়ন পরিষদের ১৫মাসের বেতন বাবদ বাকী-৪৮০০০টাকা,সরকারি খাত থেকে ৩২৫০টাকা করে ৫ মাসের বাকী-১৬০০০টাকা,যাতায়াত খরচ ৩৮ মাস বাবদ বাকী-৪৫৬০০টাকা।জনপ্রতি-১ লক্ষ ৯৬ হাজার টাকা করে পাওনা আছেন।

গ্রাম পুলিশের বেশ কয়েকজন সদস্যদের সাথে কথা বললে তারা জানান,আমাদের সংসার চলে না,দোকানে বাকীও দেয় না কারণ ঠিক মত পরিশোধ করতে পারি বলে।এমতাবস্থায় আমাদের চলতে খুব কষ্ট হচ্ছে।এই সামান্য বেতনে চলতে হয় তার উপর আমাদের একেক জনের ১ লক্ষ ৯৬ হাজার টাকা করে বাকী পড়ে আছে।

গ্রাম পুলিশের সদস্যদের মধ্যে অনেকেই কেধে কেধে তাদের সমস্যার কথা জানাতে থাকেন।অনেকেই আবার গত ১৬ই অগাস্ট ২০২১ ইং এ জেলা প্রশাসক বরাবর চিঠি পর্যন্ত দিয়েছেন কিন্তু তাতেও কোন কাজ হয় নাই।

এই বিষয়ে সন্দ্বীপ উপজেলা নির্বাহী কর্মকর্তা জেপি দেওয়ানের সাথে কথা বললে তিনি জানান,আসলে গ্রাম পুলিশের বেতন আসে উপজেলা পরিষদের আয়ের থেকে।করোনা কালীন সময়ে উপজেলা পরিষদের আয়ের পরিমাণ অতিরিক্ত কম থাকায় গ্রাম পুলিশের বেতন পরিশোধ করতে পারি নাই।তারপরেও আমরা মাঝে মাঝে তাদের আগের বকেয়া থেকে দিচ্ছি।আমরা চেষ্টায় আছি তাদের বকেয়া থেকে কিছু কিছু পরিশোধ করার।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!