সভাপতি ইলিয়াস কাঞ্চন,সাধারণ সম্পাদক জায়েদ খান নির্বাচিত।

0 ২৮২

উৎকণ্ঠা,টান টান উত্তেজনা,আলোচনা ও সমালোচনার মধ্য দিয়ে শেষ হলো বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ১৭তম নির্বাচন।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে আগামী ২ বছরের জন্য প্রথমবারের মতো সভাপতি পদে জয়ী হয়েছেন বর্ষীয়ান অভিনেতা ইলিয়াস কাঞ্চন এবং টানা তৃতীয় বারের মতো সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন জায়েদ খান।

সভাপতি পদে ইলিয়াস কাঞ্চন ১৯১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মিশা সওদাগর পেয়েছেন ১৪৮ ভোট।

 

সাধারণ সম্পাদক পদে জায়েদ খান ১৭৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নিপুণ পেয়েছেন ১৬৩ ভোট।

দীর্ঘ প্রতীক্ষার পর শনিবার ভোর পৌনে ৬টার দিকে প্রধান নির্বাচন কমিশনার পীরজাদা শহীদুল হারুন ফল ঘোষণা করেন।

নির্বাচন কমিশনার প্রথমে কার্যনির্বাহী সদস্য পদে বিজয়ীদের নাম ঘোষণা করেন।তিনি জানান,মিশা-জায়েদ প্যানেল থেকে ১১ জন এবং কাঞ্চন-নিপুণ থেকে ১০ জন নির্বাচিত হয়েছেন এই নির্বাচনে।

সর্বশেষ পাওয়া তথ্যে অন্যান্য পদে নির্বাচিত হয়েছেন সহ-সভাপতি পদে যথাক্রমে মনোয়ার হোসেন ডিপজল ২১৯ ভোট এবং রুবেল ১৯১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।সহ-সাধারণ সম্পাদক পদে সাইমন সাদিক ২১২ ভোট পেয়ে জয় পেয়েছেন।আর শাহনূর সাংগঠনিক সম্পাদক পদে ১৮৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

এছাড়া,আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে জয় চৌধুরী(২০৫ ভোট),দপ্তর ও প্রচার সম্পাদক পদে আরমান(২৩২ ভোট),সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক পদে মামনুন ইমন(২০৩ ভোট),কোষাধ্যক্ষ পদে জদু আজাদ খান(১৯৩ ভোট)জয় পেয়েছেন।

১১ জন কার্যনির্বাহী সদস্য বিজয়ী হলেন অঞ্জনা ২২৫ ভোট,অরুনা বিশ্বাস ১৯২ ভোট,অমিত হাসান ২২৭ ভোট,আলীরাজ ২০৩ ভোট,কেয়া ২১২ ভোট, চুন্নু ২২০ ভোট,জেসমিন ২০৮ ভোট,ফেরদৌস ২৪০ ভোট,মৌসুমী ২২৫ ভোট,রোজিনা ১৮৫ ভোট, সুচরিতা ২০১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

অন্যদিকে,বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২০২৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচন বর্জন করেছেন অভিনেতা ডিএ তায়েব।

কাঞ্চন-নিপুণ প্যানেল থেকে সহ সভাপতি প্রার্থী হিসেবে নির্বাচন করেছিলেন তিনি।তিনি ফেসবুকে তার ভেরিফায়েড প্রোফাইল থেকে শনিবার(২৯ জানুয়ারি)ভোরে এ ঘোষণা দেন।

প্রসঙ্গত,২৮ জানুয়ারি শুক্রবার সকাল ৯টায় ভোট গ্রহণ শুরু হলেও ১১টা পর্যন্ত ঢিলেঢালা ভোট চলে।বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বাড়তে থাকে।এফিডিসির বাগান ও ১ নম্বর ফ্লোরের পাশের রাস্তা দিয়ে লাইন ধরে শিল্পী সমিতির কার্যালয়ে গিয়ে ভোট দেন ভোটার।সকাল ৯টায় ভোট শুরু হয়ে শেষ হয় বিকেল পাঁচটার পর।৪২৮ জন ভোটারের মধ্যে ভোট দেন ৩৬৫ জন ভোটার।বাতিল হয়েছে ১০টি ভোট।

সকাল থেকে শিল্পী আর উৎসুক জনতার ঢল নামে এফডিসি অভিমুখে।সারা দিনই ভেতরে ছিল শিল্পীদের মিলনমেলা,বাইরে শত শত মানুষের ভিড়।বিচ্ছিন্ন কিছু অভিযোগ এলেও বেশ শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ হয়েছে।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের দ্বিবার্ষিক এ নির্বাচনে অংশ নেয় দুইটি প্যানেল।এর একটির নেতৃত্বে ছিলেন মিশা সওদাগর-জায়েদ খান ও অপরটির নেতৃত্বে ছিলেন ইলিয়াস কাঞ্চন-নিপুণ।

প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নির্বাচন পরিচালনা করেছেন পীরজাদা শহীদুল হারুন।তার সঙ্গে কমিশনার হিসেবে রয়েছেন বি এইচ নিশান ও জাহিদ হোসেন।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!