ওয়ার্ল্ড ওয়াইড ফাউন্ডেশনের অধীনে স্বেচ্ছাসেবী কর্মকান্ড পরিচালনা করছে ইয়ুথ’স ভয়েস RJSC

0 ১০৯

মোঃ রুবেল, চট্টগ্রাম-   তরুণদের নিয়ে গঠিত একটি স্বেচ্ছাসেবী সংগঠন ইয়ুথস ভয়েস RJSC এর অধীনে সনদপ্রাপ্ত সংগঠনের মধ্যে অন্যতম। ২০১১ সাল থেকে সংগঠনটি ইয়ুথ ওয়ার্ল্ডওয়াইড ফাউন্ডেশনের অধীনে স্বেচ্ছাসেবী কর্মকান্ড পরিচালনা করে আসছে । সম্প্রতি চট্টগ্রামে সংগঠনটির পরিচালিত ‘ফাইট অ্যাগেন্সট উইন্টার’ কার্যক্রমটি স্বতঃস্ফূর্ততার মধ্য দিয়ে সফলভাবে সম্পন্ন হয়েছে। ভালবাসা ও উষ্ণতা নিয়ে শীতার্ত মানুষের পাশে দাঁড়ানোই এই আয়োজনের মূল উদ্দেশ্য। প্রথম ধাপের আয়োজনের লক্ষ্য ছিল সচেতনতা সৃষ্টি ও অনুদান সংগ্রহ। নগরীর বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় একশত স্বেচ্ছাসেবকের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণের মাধ্যমে এ অনুষ্ঠানটি শেষ হয়। ইয়ুথস ভয়েস ফাউন্ডেশন তাদের কাজের স্বীকৃতি স্বরূপ “ইয়াং বাংলা” প্রদত্ত ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০১৫ অর্জন লাভ করে।

 

স্বল্প পরিসরে যথাযথ স্বাস্থ্য বিধি মেনে এই অনুষ্ঠানটি পরিচালনা করা হয়।
নগরীর জেনেসিস গ্লোবাল স্কুল মিলনায়তন থেকে স্বেচ্ছাসেবকগণ বিভিন্ন দলে
বিভক্ত হয়ে নগরীর দশটি পয়েন্ট- জিইসি, গরীবুল্লাহ শাহ রোড, প্রবর্তক মোড়,
দুই নম্বর গেইট, বাদশাহ মিয়া রোড, ও. আর.নিজাম রোড, গোলপাহাড় মোড়,
মেডিকেল গেইট, জাকির হোসেন রোড এবং খুলশী থেকে অনুদান সংগ্রহ শুরু
করে। এই ইভেন্টটি মূলত দুইটি ধাপে সম্পন্ন হবে। প্রথম ধাপে আছে
অনুদান সংগ্রহ এবং দ্বিতীয় ধাপে শীতবস্ত্র নিয়ে পৌঁছে যাবে দুস্থ শীতার্তদের

দুয়ারে। এই উদ্যোগে স্বতঃস্ফূর্তভাবে সাহায্যের জন্য এগিয়ে এসেছে চট্টগ্রামের
সকল শ্রেণীর মানুষ।ইভেন্টের মূল উদ্দেশ্য অনুদান সংগ্রহ নয় বরং সচেতনতা সৃষ্টি করা’ বললেন সংগঠনের সহ-সভাপতি রকিবুল হাসান। সংগঠনটির সভাপতি তাহমিদ কামাল চৌধুরী বলেন, এই উদ্যোগ নেওয়া হয়েছে মানুষকে মনে করিয়ে দেওয়ার জন্য, মানুষ-ই পারে মানুষের পাশে দাঁড়াতে। আমাদের আশেপাশেই অনেকে আছেন যাদের শীতবস্ত্র কেনার সামর্থ্য নেই। আমরা বিশ্বাস করি একে অপরের সাহায্যে এগিয়ে এসে আমরা সুন্দর পৃথিবী গড়ে তুলতে পারি।

জানা যায়, ২০১১ সাল থেকে শুরু করে প্রতিবছর এই শীতবস্ত্র বিতরণের কাজ যাচ্ছে ইয়ুথস ভয়েস। বিগত দশ বছরে ইয়ুথস ভয়েস পৌছে গেছে ৮টি বিভাগের ৫০টি জেলায় এবং ১,৫০,০০০ এর অধিক শীতার্তদের কাছে। এ বছরের লক্ষ্য হল ঠাকুরগাঁও, সাতক্ষীরা, লালমনিরহাট, দিনাজপুর, বগুড়া, ফরিদপুর, খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম পার্বত্য অঞ্চলসহ ৮টি বিভাগের ২৫

জেলার দুর্গম এলাকাগুলোতে শীতবস্ত্র বিতরণ করা। দেশব্যাপী তাদের এ আয়োজনে পাশে আছেন সমাজের বিশিষ্ট ব্যাক্তিবর্গ।সংগঠনের এই উদ্যোগ ব্যাপক সাড়া পেয়েছে চট্টগ্রামবাসীর কাছে। সেচ্ছাসেবকরাও এই রকম একটি সমাজসেবামূলক কাজ করতে পেরে অনুপ্রাণিত । ভারা বলেন, আজকাল যুবসমাজ পড়ালেখার চাপে থুবই আত্মকেন্দ্রিক হয়ে পড়ছে। ইয়ুথস ভয়েস তাদের মাঝে কর্মদ্দীপনা ও সামাজিক সচেতনতা জাগিয়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এজন্য তারা ইয়ুথস ভয়েসকে ধন্যবাদ ও প্রশংসা জানায় এবং আগামীতে এমন আরো উদ্যোগে অংশগ্রহণ করার আগ্রহ প্রকাশ করে।

আপনার মতামত লিখুন

Your email address will not be published.

error: Content is protected !!